ড. ফরিদ সভাপতি, সম্পাদক ড. অনুপ

সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আন্তর্জাতিক কনফারেন্সের দ্বিতীয় অধিবেশনে গঠন করা হয়েছে ‘সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক’নামে একটি আন্তর্জাতিক সংগঠন। কনফারেন্সের রাউন্ড টেবিল সেশনে এ সংগঠনটি গঠন করা হয়। সংগঠনটি আমেরিকা ও দক্ষিণ এশিয়ার সাতটি দেশ এবং বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের সম্মতিতে গঠন করা হয়েছে বলে কনফারেন্সটির আয়োজক সূত্র থেকে জানা গেছে।

রোববার (৭ অক্টোবর) থেকে চবিতে শুরু হওয়া ‘রি-থিংকিং ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া-২০১৮’শীর্ষক এ আন্তর্জাতিক কনফারেন্সের মিডিয়া উপ কমিটির আহ্বায়ক মাধব দীপ জয়নিউজকে বলেন, কনফারেন্সের দ্বিতীয় অধিবেশনে রাউন্ড টেবিল সেশনে উপস্থিত বাংলাদেশ, আমেরিকা ও দক্ষিণ এশিয়ার বিভিন্ন পর্যায়ের গবেষকদের সর্বসম্মতিক্রমে ‘সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক’নামে একটি আন্তর্জাতিক সংগঠন গঠন করা হয়। এ সংগঠনের সভাপতি মনোনীত হয়েছেন চবি সমাজবিজ্ঞান অনুষদের ডিন ও সমাজবিজ্ঞান গবেষণা ইনস্টিউটিটের পরিচালক ড. ফরিদ উদ্দিন আহমেদ। সাধারণ সম্পাদক মনোনীত হয়েছেন দিল্লীর আমবেতকার বিশ্ববিদ্যালয়ের স্কুল অব লিবারেল স্টাডিজের প্রফেসর ও সেন্টার ফর ডেভেলপমেন্ট প্র্যাকটিস-এর পরিচালক ড. অনুপ কুমার ধর।

মাধপ দীপ আরো বলেন, ‘সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক’-এর উদ্যোগে আগামী বছর দিল্লীতে একটি আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়। একইসাথে এই সংগঠনের আওতায় একাডেমিক জার্নাল প্রকাশ করা হবে। ৭ ও ৮ অক্টোবরের ‘রি-থিংকিং ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া-২০১৮’শীর্ষক কনফারেন্সে উপস্থাপিত প্রবন্ধগুলোর সমন্বয়ে তিনটি সম্পাদিত জার্নাল প্রকাশ করা হবে। গবেষণা প্রবন্ধগুলো পর্যালোচনার জন্য ঢাকা, সিলেট ও কলকাতায় পৃথক কর্মশালার আয়োজন করা হবে।

জানা গেছে, দ্বিতীয় অধিবেশন শেষে কনফারেন্সে অংশ নেওয়া প্রতিনিধিরা সোমবার (৮ অক্টোবর) বিকেলে বান্দরবানের উদ্দেশে রওনা হয়েছেন। সেখানে রাতে আদিবাসী সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন তাঁরা। মঙ্গলবার (৯ অক্টোবর) সকালে বান্দরবানের মেঘলা ও নীলগিরি পর্যটন স্পট পরিদর্শনের কথা রয়েছে তাদের।

চবি বিবিএ অনুষদ অডিটরিয়ামে রোববার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী এ কনফারেন্সে আমেরিকা, চীন, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপাল ও বাংলাদেশের প্রায় ১৫০ জন গবেষক-শিক্ষক অংশ নেন। এতে ৮০টি প্রবন্ধ উপস্থাপন হয়।

 

জয়নিউজ/মনির ফয়সাল

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...