নকল হ্যান্ডসেট বন্ধে এনইআইআর পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে বৃহস্পতিবার

0

অবৈধ ও নকল হ্যান্ডসেট বন্ধে বৃহস্পতিবার থেকে পরীক্ষামূলকভাবে চালু হচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা NEIR (এনইআইআর) এর কার্যক্রম।

বিটিআরসি বলছে, হ্যান্ডসেটটি বৈধ হলে গ্রাহককে করতে হবে না কিছুই। নিবন্ধিত হবে স্বয়ংক্রিয়ভাবেই। তবে হ্যান্ডসেটটি অবৈধ হলে নিবন্ধন করতে হবে তিন মাসের মধ্যে।

দেশে মোবাইলের সিম নিবন্ধন বাধ্যতামূলক হলেও ব্যতিক্রম ছিল হ্যান্ডসেটের ক্ষেত্রে। এতে অবৈধভাবে আমদানি হতো মোবাইল ফোন, রাজস্ব হারাত সরকার। সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত হতো আইএমইআই নম্বরবিহীন হ্যান্ডসেট। উদ্ধার করা যায় না চুরি কিংবা ছিনতাই হওয়া হ্যান্ডসেটও। এসব বন্ধে ১ জুলাই থেকে চালু হচ্ছে এনইআইআর কার্যক্রম।

এর ফলে ০১ জুলাই থেকে বিক্রয় কেন্দ্র থেকে কেনার আগে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করতে হবে। এক্ষেত্রে মোবাইল মেসেজ অপশনে গিয়ে KYDspace১৫ ডিজিটের IMEI নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি বার্তায় জানানো হবে হ্যান্ডসেটটি বৈধ কিনা।

বর্তমানে গ্রাহকের হাতে থাকা হ্যান্ডসেট বৈধ কিনা তা যাচাইয়ে প্রথমে মোবাইল হ্যান্ডসেট হতে *১৬১৬১# নম্বরে ডায়াল করে হ্যান্ডসেটের হালনাগাদ অবস্থা জানা যাবে।

বিদেশ থেকে ব্যক্তিপর্যায়ে বৈধভাবে কেনা বা উপহার পাওয়া হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে সচল হবে। তবে দশ দিনের মধ্যে নিবন্ধন না করলে সর্বোচ্চ ৩ মাস সেটটি ব্যবহার করা যাবে।

পরীক্ষামূলক সময়ে রেজিস্ট্রেশন ছাড়াই হ্যান্ডসেট হস্তান্তর করা যাবে। এ সময়ের পর ফোন বিক্রি বা কাউকে দিতে চাইলে নতুন গ্রাহকের নামে পুনঃনিবন্ধন করতে হবে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, মোবাইল কোম্পানিগুলো এবং বিটিআরসির হেল্পসেন্টার থাকবে সেখানে পুরো কাগজপত্র দেখালে সেটা চালু হবে আর না পেলে বন্ধ হয়ে যাবে।

এনইআইআর বিষয়ে যে কোনো প্রয়োজনে বিটিআরসির হেল্পডেস্ক নম্বর ওয়ান ডাবল জিরো অথবা মোবাইল অপারেটরদের কাস্টমার কেয়ার নম্বর ওয়ান টু ওয়ান-এ যোগাযোগ করতে হবে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...