শর্তসাপেক্ষে ১০ দিন বসবে ৩ অস্থায়ী পশুরহাট

0

আসন্ন কোরবানির ঈদে স্থায়ী তিনটি পশুরহাটের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে ৩টি অস্থায়ী হাট বসানোর অনুমতি পেয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

১০ দিনের জন্য এ তিনটি অস্থায়ী হাট বসবে কর্ণফুলী পশুর হাট (নূরনগর হাউজিং), সল্টগোলা রেলক্রসিং ও পতেঙ্গা বাটারফ্লাই পার্কের দক্ষিণে খালি মাঠে।

তবে করোনার সংক্রমণ রোধে ১৭টি শর্ত দিয়েছে জেলা প্রশাসন।

১৭ শর্তের মধ্যে অন্যতম কয়েকটি হলো- করোনা সংক্রমণ প্রতিরোধে হাটে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, হাটে ঢোকা ও বের হওয়ার পথে হ্যান্ড স্যানিটাইজার, সাবান-পানির ব্যবস্থা রাখতে হবে। ঢোকা ও বের হওয়ার সময় লাইনে দাঁড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। ক্রেতা-বিক্রেতা সবাইকে মাস্ক পরতে হবে। বৃদ্ধ ও শিশুদের হাটে আসাকে নিরুৎসাহিত করতে হবে, অনলাইনে পশু কেনাবেচাকে উৎসাহ দিতে হবে।

এছাড়া হাটের ব্যবস্থাপনার বিষয়েও বেশকয়েকটি শর্ত মধ্যে রয়েছে, অস্থায়ী পশুরহাট প্রধান সড়ক থেকে কমপক্ষে ১০০ গজ দূরে বসাতে হবে যাতে কোনো অবস্থাতেই প্রধান সড়কের যান চলাচলে বিঘ্ন সৃষ্টি না হয়। ইজারালব্ধ অর্থের ২০ শতাংশ ভূমি রাজস্ব দিতে হবে, হাটের বাইরে সড়কে কোনো পশু রাখা বা খুঁটি স্থাপন করা যাবে না। চাঁদা আদায় বা ক্রেতা-বিক্রেতাকে হয়রানি করা যাবে না। জাল নোট শনাক্তের যন্ত্র বসাতে হবে।

শর্ত লঙ্ঘন হলে যেকোনো সময় অনুমতি বাতিল করা হবে উল্লেখ করা হয়েছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...