রায় কাল

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা

0

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করা হবে বুধবার (১০ অক্টোবর)। ১৪ বছর বিচারিক কার্যক্রম শেষে গত ১৮ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল ১-এর বিচারক শাহেদ নুর উদ্দীন রায়ের দিন ধার্য করেন। একইসঙ্গে এই মামলায় জামিনে থাকা আট আসামির জামিন বাতিল করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এই আট আসামির মধ্যে সাবেক দুই আইজিপি আশরাফুল হুদা এবং শহুদুল হকও রয়েছেন।

এই মামলার ৫২ জন আসামির মধ্যে আছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, খালেদা জিয়ার ভাগ্নে ও ডিজিএফআই’র সাবেক কর্মকর্তা সাইফুল ইসলাম ডিউক।

আসামিদের মধ্যে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, জঙ্গিনেতা মুফতি মোহাম্মদ হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর হয়েছে অন্য মামলায়। ফলে ৪৯ জনের বিরুদ্ধে রায় ঘোষণা হবে বুধবার।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় নজিরবিহীন হামলায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভী রহমানসহ ২৩ জন নিহত এবং কয়েকশ’ নেতাকর্মী আহত হন। আওয়ামী লীগ সভাপতি ও সে সময়কার বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে হত্যার জন্য ছোঁড়া গ্রেনেড থেকে নেতারা তাকে রক্ষা করেন মানববর্ম বানিয়ে। নেত্রীকে বাঁচাতে গিয়ে জীবন দেন তার একজন দেহরক্ষী।

জয়নিউজ/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...