চট্টগ্রামে মাঝারি বৃষ্টিপাতের আশঙ্কা

0

চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তবে সারা দেশের তাপমাত্রার খুব বেশি পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।

সোমবার (২ আগস্ট) সকাল ৯টার দিকে দিনের আবহাওয়ার পূর্বাভাসে এমনটি জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন।

তিনি গণমাধ্যমকে বলেন, তবে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের একাধিক স্থানে ভারি বর্ষণ হতে পারে। পাশাপাশি চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, সারা দেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। দু-এক দিনে আবহাওয়া পরিস্থিতি সামান্য পরিবর্তন হতে পারে। আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

গত ২৪ ঘণ্টায় (গতকাল সন্ধ্যা পর্যন্ত) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারে ১৩৫ মি.মি.।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উত্তর প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ অবস্থান করছে। লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...