দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করবে ভারত

0

দক্ষিণ চীন সাগরে দুই মাসের জন্য চারটি যুদ্ধজাহাজের টাস্কফোর্স মোতায়েন করতে যাচ্ছে ভারত।

এ সময়ে কোয়াড অংশীদার যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার সঙ্গে মহড়ায় অংশ নেবে এসব জাহাজ।

চলতি মাসের শুরুতে ভারত ছাড়বে এই চার জাহাজ। তবে কখন ছাড়বে, সুনির্দিষ্টভাবে সেই তথ্য দেওয়া হয়নি। টাস্কফোর্সের মধ্যে আছে, গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার, গাইডেড মিসাইল ফ্রিগেট, অ্যান্টি-সাবমেরিন করভেট ও গাইডেড-মিসাইল করবেন।

দক্ষিণ চীন সাগরে দুমাস অবস্থানকালে এগুলো জাপান ও অস্ট্রেলীয় বাহিনীর সঙ্গে মালাবার মহড়ার পরবর্তী ধাপে অংশ নেবে। এর মধ্য দিয়ে গুরুত্বপূর্ণ সামুগ্রিক অঞ্চলে ভারতের অবস্থান শক্ত হবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ভিয়েতনাম, ফিলিপিন্স, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ার সঙ্গেও দ্বিপক্ষীয় নৌমহড়ায় অংশ নেবে ভারতীয় নৌ টাস্কফোর্স।

বিবেক মাধওয়াল বলেন, বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ চীন সাগর ও পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারতীয় নৌবাহিনীর ইস্টার্ন ফ্লিটকে মোতায়েন করা হবে।
এই নৌকর্মকর্তা বলেন, সাগরে নৌচলাচলের স্বাধীনতার অঙ্গীকার থেকে যৌথ স্বার্থের ওপর ভিত্তি করে বন্ধু দেশগুলোর সঙ্গে সহযোগিতা ও সমন্বয় বাড়াতে এসব উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে, পুরো দক্ষিণ চীন সাগরকে নিজের সার্বভৌম অঞ্চল বলে দাবি করে আসছে চীন। সেখানে বেশ কয়েকটি কৃত্রিম দ্বীপ তৈরি করেছে চীনারা। ক্ষেপণাস্ত্র মোতায়েনের মাধ্যমে যা ব্যাপকভাবে সুরক্ষিত।

দেশটির ধারণা, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের প্রভাব নিয়ন্ত্রণ করতেই মহড়ার আয়োজন করা হচ্ছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...