হালদায় ফের অবৈধ জাল জব্দ

0

কার্প জাতীয় মা মাছের একমাত্র প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদীতে অভিযান চালিয়ে ১৫০০ মিটার ভাসা জাল এবং ১০০ মিটার ঘেরা জাল জব্দ করা হয়েছে। পরে জালগুলো আগুনে পুঁড়িয়ে ফেলা হয়।

মঙ্গলবার (৯ অক্টোবর) বিকাল সাড়ে ৪টার দিকে উপজেলার গড়দুয়ারা এলাকায় এসব জাল পোড়ানো হয়। অভিয়ানে সহযোগিতা করেন পিকেএসএফ এর আওতাধীন ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) ও হালদা নদী রক্ষা কমিটির সদস্যরা।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রুহুল আমীন জানান, শনিবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে হালদা নদীর মদুনাঘাট এলাকা থেকে হালদা মুখ পর্যন্ত বিভিন্ন পয়েণ্টে অভিযান পরিচালনা করা হয়। এ সময় কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে ১৫০০ মিটার ভাসা জাল এবং ১০০ মিটার ঘেরা জাল জব্দ করা হয় ।

তিনি আরো জানান, যারা হালদা নদীর মা মাছের অনুকূল পরিবেশ ধ্বংস করতে চায়, তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছি। তাদের ছাড় দেয়া হবে না। এই অভিযান অব্যাহত থাকবে।

জব্দকৃত জাল সারাদিন রোদে শুকিয়ে বিকেলে উপজেলার গড়দুয়ারা এলাকায় হালদা পাড়ে আইডিএফ অফিসের পেছনে আগুনে পোড়ানো হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, হালদা নদী রক্ষা কমিটির সদস্য কামাল সওদাগর, মো. রুসাঙ্গির, আইডিএফ হালদা প্রকল্পের কর্মকর্তা সাদ্দাম হোসেন ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

 

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...