বুধবার থে‌কে স্বাভাবিক নিয়মে ব্যাংকিং

0

করোনার সংক্রমণের মধ্যে কঠোর বিধিনিষেধ শিথিল করেছে সরকার। এরই ধরাবাহিকতায় দেশের ব্যাংকিং কার্যক্রম সীমিত পরিসরের পরিবর্তে স্বাভাবিক নিয়মে চালু করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ফলে বুধবার (১১ আগস্ট) থেকে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। সোমবার (৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশনের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

বুধবার থেকে দেশের ব্যাংকগুলোতে লেনদেন চলবে সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত। আর ব্যাংক পরবর্তী আনুষঙ্গিক কাজ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

নির্দেশনায় উল্লেখ করা হয়, বুধবার (১১ আগস্ট) হতে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে। এ সময়ে লেনদেন হবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। আর লেনদেন পরবর্তী কার্যক্রম চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এছাড়া অফিসের কর্ম পরিবেশে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সব ক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।

নির্দেশনায় আরও উল্লেখ করা হয়, সন্ধ্যাকালীন এবং সাপ্তাহিক ছুটিকালীন ব্যাংকিং কার্যক্রম প্রসঙ্গে চলতি বছরের ৪ এপ্রিল ডিওএস সার্কুলারের ১১ এর ৫ নম্বর অনুচ্ছেদে বর্ণিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো। এছাড়া ২০২০ সালের ২৮ মে ডিওএস সার্কুলারের ১৮ এর ২ ও ৩ নম্বর অনুচ্ছেদে বর্ণিত নির্দেশনা পরিপালনকল্পে প্রতিবেদন প্ররণের অবশ্যকতা নেই। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...