বিতর্কিত লাদাখ সীমান্তে ভারতের বিমান মহড়া

0

বিতর্কিত লাদাখ সীমান্তে সামরিক মহড়া চালিয়েছে ভারতীয় বিমানবাহিনী।

লাদাখ উপত্যকায় ভারতীয় বিমানবাহিনীর অ্যাপাচি সিক্স-ফোর-ই হেলিপক্টার এবং এমআই-ওয়ান সেভেন যুদ্ধবিমান মহড়া চলায়।

সামরিক মহড়ার পাশাপাশি লাদাখে উচ্চপ্রযুক্তির সামরিক ঘাঁটি নির্মাণের কথা জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। নয়াদিল্লির এ তৎপরতার বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি বেইজিং।

লাদাখ সীমান্ত বিতর্কিত যে অঞ্চলে গত বছর সংঘর্ষে জড়িয়েছিল ভারত ও চীনের সেনাবাহিনী। ঠিক সেই অঞ্চলেই সামরিক উপস্থিতি জোরদার করল নয়াদিল্লি।

রোববার অ্যাপাচি হেলিকপ্টার এবং এমআই-ওয়ান সেভেন মডেলের যুদ্ধবিমান নিয়ে সীমান্তে মহড়া চলায় ভারতীয় বিমান বাহিনী। সীমান্তে অভিযান জোরদার ও সক্ষমতা বাড়াতেই এ বিমান মহড়া বলে জানিয়েছে দেশটির বিমানবাহিনী।

ভারতীয় বিমানবাহিনীর কর্মকর্তা ক্যাপ্টেন অজয় রাথি বলেন, যুদ্ধবিমানের এটি নিয়মিত মহড়া। সামরকি ঘাঁটি অবস্থা, সীমান্তে নজরদারি বাড়ানো এবং নিজেদের সক্ষমতা ঠিক রাখতে আমরা এ ধরনের মহড়া চালিয়ে থাকি। এ ছাড়া কিছু প্রযুক্তি নতুন যুক্ত হয়েছে সেগুলো পরীক্ষার জন্যই আমরা এই মহড়া চালাচ্ছি।

একদিকে বিমান বাহিনীর যুদ্ধবিমানের মহড়া অন্যদিকে, লাদাখ সীমান্তে উন্নত প্রযুক্তির সামরিক ঘাঁটি গড়ে তুলছে ভারতীয় সেনাবাহিনী। অস্থায়ী তাবুর পাশাপাশি সীমান্তের কাছে স্থায়ীভাবে সামরিক ঘাঁটি নির্মাণ করছে ভারতীয় সেনারা। এতে ব্যবহার করা হচ্ছে উন্নত মানের প্রযুক্তি, যা পাহাড়ি ঢল ও বৈরী আবহাওয়া থেকে রক্ষা পাবেন সেনা সদস্যরা।

নয়াদিল্লি লাদাখ সীমান্তে সামরিক উপস্থিতি জোরদার করলেও এ বিষয়ে নীরব চীন। দেশটির এমন তৎপতরায় এখনো কোনো মন্তব্য করেনি বেইজিং।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...