বুধবার থেকে আজাদীতে লাগাতার অবস্থান

জহুরুল ইসলামকে সিইউজে থেকে বহিষ্কার

0

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) যুগ্ম সাধারণ সম্পাদক ও আজাদীর সিনিয়র রিপোর্টার সবুর শুভ ও অপর সিনিয়র রিপোর্টার ঋত্বিক নয়নের চাকুরিচ্যুতিতে সম্পৃক্ত থাকার অভিযোগে আজাদীর বার্তা সম্পাদক এ কে এম জহুরুল ইসলামকে সিইউজে থেকে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার (৯ অক্টোবর) সাংবাদিক ইউনিয়নের নির্বাহী কমিটির জরুরি সভায় সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই সভা থেকে বুধবার (১০ অক্টোবর) সন্ধ্যা ছয়টা থেকে আজাদীতে লাগাতার অবস্থান কর্মসূচি সফল করার জন্য সিইউজে সদস্যদের আহ্বান জানানো হয়।

এদিকে সভায় চাকুরিচ্যুত দুই সাংবাদিককে পুনর্বহালের আন্দোলন সফল করতে বর্তমান ও সাবেক নেতাদের নিয়ে ৪১ সদস্যের দৈনিক আজাদী আন্দোলন-সংগ্রাম  বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। কমিটিতে সিইউজে সভাপতি নাজিমুদ্দীন শ্যামলকে আহ্বায়ক সিনিয়র সহসভাপতি মো. আলীকে সদস্য সচিব ও বর্তমান কমিটির সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসকে মুখ্য সমন্বয়কারী করা হয়।

কমিটিতে সিইউজের সাবেক সভাপতি অঞ্জন কুমার সেন, শহীদ উল আলম, মোস্তাক আহমদ, এজাজ ইউসুফী, এম নাসিরুল হকসহ সিনিয়র নেতারা সদস্য হিসেবে রয়েছেন।

সিইউজে সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে নির্বাহী কমিটির সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, সিইউজের সহসভাপতি মো. আলী, যুগ্ম সম্পাদক সবুর শুভ, অর্থ সম্পাদক কাশেম শাহ, সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেন গুপ্ত, আজাদী ইউনিট প্রধান খোরশেদ আলম, টিভি ইউনিট প্রধান অনিন্দ্য টিটো, সুপ্রভাত ইউনিট প্রধান স ম ইব্রাহিম, পূর্বদেশ ইউনিট প্রধান রতন কান্তি দেবাশিষ, কর্ণফুলী ইউনিট প্রধান মো. আলী পাশা, বীর চট্টগ্রাম ইউনিট প্রধান নুরুল আমিন চৌধুরী, প্রিয় চট্টগ্রাম ইউনিট প্রধান বিশু রায় চৌধুরী ও বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য আজহার মাহমুদ।

সিইউজে নির্বাহী কমিটির সভা শেষে সিইউজের সাবেক সভাপতি-সাধারণ সম্পাদক ও সাধারণ সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সিইউজে সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন বিএফইউজে সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজে সহসভাপতি মো. আলী, সাবেক সভাপতি শহীদ উল আলম, সাবেক সভাপতি মোস্তাক আহমদ, চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সিইউজের সাবেক যুগ্ম সম্পাদক ম. শামসুল ইসলাম।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, আজাদীর সম্পাদক এমএ মালেক সেরা করদাতা হিসেবে সিআইপি নির্বাচিত হয়েছেন। তিনি সাংবাদিকদের মর্যাদা রক্ষায় ইতিবাচক ভূমিকা রাখবেন- এটাই সবাই কামনা করেন। তিনি সাংবাদিক নামধারী পার্টটাইম দালালদের কথা শুনে মেধাবী দুই সাংবাদিককে চাকুরিচ্যুত করেছেন। এ দুই সাংবাদিককে পুনর্বহাল করতে হবে। আগামীকাল বুধবার সন্ধ্যা ৬টা থেকে আজাদীতে লাগাতার অবস্থান নিয়ে কর্মসূচি পালন করবে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন। এতে আজাদী ইউনিটের সব সাংবাদিককে কর্মসূচিতে উপস্থিত থাকা বাধ্যতামূলক করেছে সিইউজে।

আজাদীর কোনো সাংবাদিক সভায় উপস্থিত না থাকলে সেই সদস্যের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও সিইউজের নির্বাহী কমিটির সভায় সর্বসম্মত সিদ্ধান্ত নেওয়া হয়।

 

জয়নিউজ/কাউছার/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...