রায়ের জন্য অপেক্ষা

২১ আগস্ট গ্রেনেড হামলা

0

দেশে-বিদেশে বহুল আলোচিত ‘২১ আগস্ট’ গ্রেনেড হামলা মামলার রায় বুধবার (১০ অক্টোবর)। রায়কে ঘিরে সারাদেশের মতো চট্টগ্রামেও সতর্কাবস্থায় রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। যেকোন ধরনের নাশকতা মোকাবেলায় আওয়ামী লীগের নেতা-কর্মীরা নগরের ১৭টি পয়েন্টে অবস্থান নেবে। মামলায় দলীয় সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে অভিযোগ থাকায় বিএনপিও রায়টি গুরুত্বের সাথে পর্যবেক্ষণ করছে।

ফিরে দেখা: ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা ঘটে। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই হামলায় গুরুতর আহত হন। মহিলা আওয়ামী লীগ সভানেত্রী আইভি রহমানসহ নিহত হন ২৪ জন। আহত হন আরো কয়েকশ নেতাকর্মী।

এ ঘটনায় দায়ের করা মামলার অধিকতর তদন্ত শেষে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, হুজি নেতা মুফতি হান্নান, সাবেক মন্ত্রী আবদুস সালাম পিন্টু ও লুৎফুরুজ্জামান বাবরসহ ৫২ জনকে আসামি করা হয়।

গত ১৮ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষ ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন রায়ের জন্য ১০ অক্টোবর দিন ধার্য করেন।

মাঠে থাকবে আওয়ামী লীগ: বুধবার (১০ অক্টোবর) আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের সকাল থেকে সতর্ক অবস্থান থাকার নিদের্শনা দেয়া হয়েছে। এ ব্যাপারে দলের পক্ষ থেকে মঙ্গলবার (৯ অক্টোবর) পাঠানো এক বার্তায় বলা হয়, ‘আগামীকাল ১০ অক্টোবর ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়। রায়কে কেন্দ্র করে সারা দেশে বিএনপি-জামায়াত যাতে কোনো নাশকতা চালাতে না পারে সে জন্য সবাইকে সতর্ক অবস্থানে থাকার আহ্বান জানানো যাচ্ছে।’

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন জযনিউজকে বলেন, আমাদের আশঙ্কা গ্রেনেড হামলার রায়ের দিন অরাজকতা ও নাশকতা করতে পারে বিএনপি-জামায়াত। তারা জানমালের ক্ষতি ও জননিরাপত্তা বিঘ্নিত করতে পারে। তাই আমরা রাজপথে থেকে জনগণ ও আইন-শৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করবো।

পর্যবেক্ষণ করবে বিএনপি: এদিকে রায় কী হয়, তা দেখার পর কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে বিএনপি। তবে যেকোন কর্মসূচি পালন করার জন্য দলের নেতা-কর্মীদের প্রস্তুত থাকার জন্য কেন্দ্রের পক্ষ থেকে বিশেষ নিদের্শনা দেয়া হয়েছে।

রায়কে ঘিরে বিএনপির প্রস্তুতির কথা জানতে চাইলে চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর জয়নিউজকে বলেন, কোন প্রস্তুতি নেই। রায ঘোষণার পর কেন্দ্র থেকে যে নিদের্শনা দেয়া হবে সে অনুযায়ী কর্মসূচি পালন করবো আমরা।

সতর্ক থাকবে পুলিশ: রায়কে ঘিরে সারাদেশের মতো চট্টগ্রামেও সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার কথা জানিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। নগরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পর্যাপ্তসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি থাকবে বলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (দক্ষিণ) মোস্তাইন হোসাইন জয়নিউজকে বলেন, রায়কে ঘিরে কেউ যাতে নাশকতা সৃষ্টি না করতে পারে সেজন্য সতর্ক অবস্থান থাকবে পুলিশ। যদি কেউ অরাজকতা সৃষ্টির পাঁয়তারা করে তাহলে পুলিশ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...