আদালতের গারদে আসামিরা, যেকোন সময় রায়

২১ আগস্ট গ্রেনেড হামলা

0

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ বুধবার (১০ অক্টোবর)। দিনের যেকোন সময় ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের করা আলোচিত এ মামলার রায় ঘোষণা করবেন।

সকাল সাড়ে ৮টার দিকে মামলার ৩১ জন আসামিকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকায় আনা হয়েছে। তাদের পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসায় অস্থায়ী আদালতের গারদে রাখা হয়।

রায়কে ঘিরে রাজধানীর আদালত এলাকায় নেওয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। শুধু রাজধানী নয়, চট্টগ্রামসহ সারা দেশের গুরুত্বপূর্ণ স্থানসমূহে পর্যাপ্তসংখ্যক আইন-শৃঙ্খরা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে চট্টগ্রামের বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা সকাল থেকে অবস্থান নিয়েছেন। অন্যদিকে সকাল ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিএনপির কোন নেতা-কর্মীকে রাজপথে অবস্থান নিতে দেখা যায়নি।

প্রসঙ্গত,  ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা ঘটে। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই হামলায় গুরুতর আহত হন। মহিলা আওয়ামী লীগ সভানেত্রী আইভি রহমানসহ নিহত হন ২৪ জন। আহত হন আরো কয়েকশ নেতাকর্মী।

এ ঘটনায় দায়ের করা মামলার অধিকতর তদন্ত শেষে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, হুজি নেতা মুফতি হান্নান, সাবেক মন্ত্রী আবদুস সালাম পিন্টু ও লুৎফুরুজ্জামান বাবরসহ ৫২ জনকে আসামি করা হয়।

গত ১৮ সেপ্টেম্বর রাষ্ট্রপক্ষ ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন রায়ের জন্য ১০ অক্টোবর দিন ধার্য করেন।

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...