করোনা বাড়লে ফের বন্ধ হবে শিক্ষাপ্রতিষ্ঠান: স্বাস্থ্যমন্ত্রী

0

দীর্ঘ ১৭ মাস পর রোববার(১২ সেপ্টেম্বর) সারা দেশে খুলছে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানের দুয়ার । তবে করোনা সংক্রমণ যদি আবারও বাড়তে থাকে তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার পরামর্শ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকালে রাজধানীতে সরকারি তিতুমীর কলেজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা যদি দেখি আমাদের সংক্রমণ হার বেড়ে যাচ্ছে আশঙ্কাজনকভাবে, তখন বন্ধ করার সিদ্ধান্ত নেবে শিক্ষা মন্ত্রণালয়। আমরা পরামর্শ সেভাবে দেব, আমরা চাইব না যে আমাদের ছেলেমেয়েরা সংক্রমিত হয়ে যাক। অনেক দেশে বেশ কয়েকবার খুলে আবার বন্ধ করেছে স্কুল-কলেজ। ছেলেমেয়েদের লেখাপড়া শুরু হয়ে যাক যদি কোনো রকমের সংক্রমণ বৃদ্ধি পায় তাহলে পরে আমরা স্কুল আবার বন্ধ করে দেব।

এ সময় পরীক্ষার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর আগে মেডিকেল টেস্ট পরীক্ষা আমরা নিয়েছি যেখানে এক লাখ ২৫ হাজারের বেশি ছেলেমেয়ে পরীক্ষা দিয়েছে এবং অন্যান্য পরীক্ষা চলছে আমাদের। যেমন নার্সিং পরীক্ষা চলছে। তারপরও প্রফেশনাল পরীক্ষাগুলো চলেছে এবং আজকে আমরা বাংলাদেশ ডেন্টাল সার্জারি পরীক্ষা নিচ্ছি এখানে আমাদের চার হাজার পরীক্ষার্থী সারা বাংলাদেশে মোট পঞ্চাশ হাজার পরীক্ষা দিচ্ছে।

১২ বছরের ঊর্ধ্বে সব শিক্ষার্থীকে টিকার আওতার আনার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্কুল খেলার সঙ্গে আর টিকা দেওয়ার সঙ্গে খুব একটা বেশি আমি সম্পৃক্ততা দেখছি না। কারণ ১২ বছর থেকে ১৮ বা ১৭ বছর বয়স পর্যন্ত দেওয়ার সিদ্ধান্ত এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে আসেনি।

তিনি বলেন, বর্তমানে সংক্রমণ হার অনেক কমে ৮ এ নেমে আসছে এবং মৃত্যুর হার অনেক কমে গেছে। সেজন্য আমরা একটু সাহসী হয়েছি। আজকের সংক্রমণের হার কমেছে বলেই স্কুল-কলেজ খোলার চিন্তাভাবনা হচ্ছে, পরীক্ষা নেওয়া হচ্ছে এবং মিল ফ্যাক্টরি ভালোভাবে চলছে। সামাজিক অবস্থা চলছে এমনকি নির্বাচনের কথা ভাবা হচ্ছে। কিন্তু সংক্রমণ যদি নিয়ন্ত্রণে না থাকতো তাহলে পরে কিন্তু এটা সম্ভব হতো না।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...