দলের নেতৃত্ব ছাড়ছেন কোহলি

বড় পরিবর্তনের হাওয়া বইতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট দলে। সাদা বলের ক্রিকেটেও ভারতকে আর নেতৃত্ব দেবেন না বিরাট কোহলি। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের নেতৃত্ব তুলে দেওয়া হবে রোহিত শর্মার কাঁধে। কেন অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন কোহলি?

- Advertisement -

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, ব্যাটিংয়ে মনোনিবেশ করতে চান কোহলি। বিশ্বের সেরা ব্যাটসম্যান হওয়াই তার লক্ষ্য। তিনি বুঝতে পেরেছেন, সব ফরম্যাটে অধিনায়কত্বের দায়িত্ব তার ব্যাটিংয়ে প্রভাব ফেলছে। তাই এমন সিদ্ধান্ত নেওয়া। নিজেই খুব শিগগিরই নেতৃত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা দেবেন কোহলি।

- Advertisement -google news follower

কোহলির বয়স এখন ৩২ বছর। তার যা ফিটনেস তাতে করে অনায়াসে তিনি আরও পাঁচ-ছয় বছর ক্রিকেট খেলতে পারবেন। জানা গেছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই এ দায়িত্ব পাবেন রোহিত। এতে করে ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে নিজের ব্যাটিং নিয়ে আরও কাজ করতে পারবেন কোহলি।

কোহলি এখন পর্যন্ত ৯৫টি ওয়ানডে ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। যার মধ্যে ভারত ৬৫টি ম্যাচ জিতেছে। হেরেছে ২৭টি। কোহলির জেতার শতকরা হার ৭০.৪৩। এছাড়া, ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটে কোহলির অধিনায়কত্বে ভারত ৪৫টি টি-২০ ম্যাচ খেলেছে। ভারত ২৭ বার জিতেছে ও ১৪ বার হেরেছে।

- Advertisement -islamibank

অন্যদিকে, রোহিত স্ট্যান্ড-ইন ক্যাপ্টেন হিসেবে ভারতকে ১০ বার ওয়ানডে ফরম্যাটে নেতৃত্ব দিয়েছেন। জিতেছেন আটবার। হারতে হয়েছে দু’বার। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে হিটম্যানের অধিনায়কত্বে ভারত ১৯ ম্যাচের মধ্যে ১৫ ম্যাচেই জিতেছে। হেরেছে চারবার।

রোহিতের অনুরাগীরা এখন তাকে পাকাপাকি অধিনায়ক হিসেবে দেখার জন্য মুখিয়ে আছেন।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM