আফগানিস্তান ইস্যুতে সার্কের বৈঠক বাতিল

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল করা হয়েছে। তালেবান ইস্যুতে মতপার্থক্যের কারণে এ বৈঠক বাতিল হয়। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের জাতিসংঘ জেনারেল অ্যাসেম্বলিতে আগামী ২৫ সেপ্টেম্বর এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

- Advertisement -

বুধবার (২২ সেপ্টেম্বর) দ্য কাঠমাণ্ডু পোস্ট ও এনডিটিভিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়।

- Advertisement -google news follower

জানা গেছে, সার্কের পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠকে আফগানিস্তানের হয়ে তালেবানের প্রতিনিধিত্ব চেয়েছিল পাকিস্তান।

তবে ভারতসহ কয়েকটি দেশ সেই প্রস্তাবের বিরোধীতা করে। ফলে ঐক্যমতে পৌঁছাতে পারেনি সার্কের সদস্য দেশগুলো। এই বৈঠকের আয়োজক দেশ ছিল নেপাল।

- Advertisement -islamibank

এক বিবৃতিতে নেপাল জানিয়েছে, সার্কভুক্ত দেশগুলোর সদস্যদের মধ্যে প্রবল মতান্তরের জেরেই বাতিল করা হয়েছে ওই বৈঠক। তবে সংশ্লিষ্ট সূত্রের খবর, বৈঠকের সময় আফগানিস্তানের জন্য একটি খালি চেয়ার রাখার বিষয়ে সার্কের অধিকাংশ সদস্য একমত হয়েছিল। কিন্তু পাকিস্তান এতে রাজি হয়নি।

আফগানিস্তান সার্কের কনিষ্ঠতম সদস্য। বাকি সদস্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ এবং শ্রীলঙ্কা।

অবশ্য এমন পরিস্থিতিতেও তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জাতিসংঘে সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেওয়ার প্রতীক্ষায় রয়েছেন বলে জানা গেছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM