জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রী ভাষণ দেবেন আজ

জাতিসংঘের ৭৬তম অধিবেশনের সাধারণ পরিষদের (ইউএনজিএ) উচ্চপর্যায়ের সাধারণ আলোচনায় আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

ভাষণে রোহিঙ্গা, জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। তার ভাষণে অগ্রাধিকার পাওয়া অন্যান্য বিষয়ের মধ্যে রয়েছে টেকসই উন্নয়ন, খাদ্যনিরাপত্তা ও অসমতা দূরীকরণ।

- Advertisement -google news follower

প্রধানমন্ত্রী গত ২১ সেপ্টেম্বর ইউএনজিএ জেনারেল ডিবেটের প্রথম দিন অংশগ্রহণ করেন। আগামী ২৭ সেপ্টেম্বর এ অধিবেশন শেষ হওয়ার কথা রয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে আগের বছরগুলোর মতোই বাংলা ভাষায় তার ভাষণ দেবেন শেখ হাসিনা। এটি হবে বাংলা ভাষায় দেয়া তার ১৮তম ভাষণ। বঙ্গবন্ধু ১৯৭৪ সালে জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণ দেন।

- Advertisement -islamibank

শেখ হাসিনা সরাসরি ইউএনজিএ অধিবেশনে অংশগ্রহণে হেলসিঙ্কি হয়ে নিউইয়র্কে পৌঁছান। কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে ৭৫তম অধিবেশনে তিনি সশরীরে যোগ দিতে পারেননি।

৭৬তম অধিবেশন গত ১৪ সেপ্টেম্বর শুরু হয়। ওই দিন সাধারণ পরিষদের প্রেসিডেন্ট হিসেবে মালদ্বীপের আব্দুল্লাহ শহিদ শপথগ্রহণ করেন এবং তিনি বর্তমান অধিবেশন উদ্বোধন করেন।

বৈশ্বিক মহামারির কারণে সাধারণ পরিষদের হলে অনুমোদিত প্রতিনিধির সংখ্যা সীমিত রাখা হয়েছে। শতাধিক রাষ্ট্র ও সরকার প্রধান জাতিসংঘের প্রধান নীতিনির্ধারণ অঙ্গ ইউএনজিএ অধিবেশনে সশরীরে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM