বিমানবন্দরে করোনা পরীক্ষা শুরু মঙ্গলবার

0

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেছেন, আগামী ২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) থেকে বিদেশগামী যাত্রীদের আরটি-পিসিআর টেস্ট শুরু হতে পারে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এদিকে প্রবাসীদের দীর্ঘদিনের আন্দোলনের পর অবশেষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো হলো করোনা টেস্ট করার ল্যাব। শনিবার রাতে ল্যাব স্থাপনের কাজ শেষ হয়।

এই করোনা টেস্ট ল্যাব স্থাপনের যে ছয় প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয় সে প্রতিষ্ঠানগুলো হচ্ছে- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড ঢাকা, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, ৪৮ ঘণ্টা আগে একবার করোনা নেগেটিভ রেজাল্ট সাপেক্ষে যাত্রীরা দ্বিতীয়বারের মতো বিমানবন্দরে করোনা পরীক্ষা করাবেন। আরটি-পিসিআর ও র‌্যাপিড পিসিআর দুই সুবিধায় পাবেন যাত্রীরা। যারা ৬ ঘণ্টা হাতে সময় নিয়ে আসবেন তারা আরটিপিসিআর ও যারা কম সময় নিয়ে আসবেন তারা পয়েন্ট অব কেয়ারে ১৫ থেকে ২০ মিনিটে রিপোর্ট নিতে পারবেন। এ ছাড়া পরীক্ষার ফি ২০০০ টাকার নিচে সব প্রতিষ্ঠান একই মূল্যে পরীক্ষা করবে।

১০টি বুথের মাধ্যমে ১২টি আরটি-পিসিআর ল্যাবে প্রতি তিন ঘণ্টায় ১ হাজার ৪৫২ জন পরীক্ষা করতে পারবেন। এক্ষেত্রে বিমানবন্দরে রেজিস্ট্রেশন করতে পূর্বের নেগেটিভ রেজাল্ট ফরম স্ক্যান করলেই অটোমেটিক রেজিস্টার হয়ে যাবে। পরীক্ষা শেষ হলে নমুনা দেওয়ার স্থানেই মিলবে রিপোর্ট।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...