ফ্লোরিডায় ‘মাইকেল’ তাণ্ডব

0

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন মাইকেল। মেক্সিকো, কিউবা ও হন্ডুরাসে মাইকেলের আঘাতে ১৩ জনের প্রাণহানি ঘটেছে। মধ্য আমেরিকায় তাণ্ডব চালিয়ে কিছুটা দুর্বল হয়ে পড়েছিল ঝড়টি। আবার প্রবল শক্তি সঞ্চয় করে এটি ক্যাটাগরি ১ থেকে ক্যাটাগরি ৩-এ রূপ নেয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার জানায়, ঘণ্টায় ১২০ মাইল গতিতে ফ্লোরিডার ওপর আঘাত হেনেছে ঝড়টি। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে ১২ ফুট পানির ঢেউ আছড়ে পড়বে উপকূলে। সেইসঙ্গে ৩০ সেন্টিমিটার বৃষ্টিপাতেরও আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির পরিচালক ব্রক লং হোয়াইট হাউসে বলেন, ২০০১ সালের আগে নির্মিত ভবনগুলো নিয়ে আমরা উদ্বিগ্ন। এই শক্তিশালী বাতাসের বেগ সহ্য করতে পারবে না এগুলো।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ নিয়ে বলেছেন, আমরা আশা করছি এই ভবনগুলো যেন দাঁড়িয়ে থাকতে পারে।

এদিকে উপকূলের বাসিন্দাদের এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছেন ফ্লোরিডা স্টেটের গর্ভনর রিক স্কট। ফ্লোরিডার পাশাপাশি অ্যালাবামা ও জর্জিয়া অঙ্গরাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

মাইকেলকে ‘ভয়ঙ্কর’ বলা হচ্ছে, কারণ এটি ফ্লোরিডায় আঘাত হেনে জনপদের আরো ভেতরে প্রবেশ করেছে। অ্যালাবামা ও জর্জিয়া অঙ্গরাজ্যের দিকে যেতে যেতে ঘূর্ণিঝড়টি গতি আরো বাড়িয়ে দিয়েছে।

রয়টার্স জানায়, এবারের মাইকেল হচ্ছে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা তৃতীয় সর্বোচ্চ শক্তিশালী ঘূর্ণিঝড়।

জয়নিউজ/আল্পনা

আরও পড়ুন
লোড হচ্ছে...