বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্য

বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে।

- Advertisement -

শুক্রবার (১২ অক্টোবর) জাতিসংঘ সাধারণ পরিষদের সদস্য রাষ্ট্রসমূহের সরাসরি ও গোপন ভোটের মাধ্যমে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ১৭৮ ভোট পেয়ে ২০১৯-২১ মেয়াদের জন্য নির্বাচিত হয়েছে। জেনেভাভিত্তিক এই সংস্থাটি সারাবিশ্বের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কাজ করে।

- Advertisement -google news follower

নিউ ইয়র্ক স্থানীয় সময় সকালে জাতিসংঘের চলতি সাধারণ অধিবেশনে সদস্যরা এই নির্বাচনে অংশ নেয়। যেখানে ন্যূনতম ৯৭ ভোট পেলেই সংস্থাটির সদস্য হওয়া যায়, সেখানে বাংলাদেশ পেয়েছে ১৭৮ ভোট।

শুক্রবার বিভিন্ন অঞ্চলের মোট ১৮টি শূন্য আসনে সদস্যপদের নির্বাচন হয়। এরমধ্যে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পাঁচটি আসনের সদস্য নির্বাচিত করা হয়। এর মধ্যে সর্বোচ্চ ১৮৮ ভোট পেয়ে জয়ী হয়েছে ভারত। বাকি দেশগুলো হলো বাহরাইন, ফিজি ও ফিলিপাইন।

- Advertisement -islamibank

নির্বাচনে বিজয়ীরা আগামী ১ জানুয়ারি থেকে তিন বছরের (২০১৯-২০২১) জন্য এ দায়িত্ব পালন করবে।

এই নির্বাচনের মধ্য দিয়ে মানবাধিকারের বিভিন্ন সূচকে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের আন্তর্জাতিক স্বীকৃতি মিলল বলে মনে করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। তিনি বলেন, বিশেষ করে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার পর তাদের দেখভালের দায়িত্ব পালনে বাংলাদেশের ভূমিকার ইতিবাচক প্রতিফলন ঘটল।

উল্লেখ্য, ২০০৬ সালের সাধারণ অধিবেশনে ৫টি অঞ্চলের ৪৭ সদস্য নিয়ে জাতিসংঘ মানবাধিকার পরিষদ গঠন করা হয়।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM