৪২ টাকায় চাল, ২৮ টাকায় ধান কিনবে সরকার

আসন্ন আমন মৌসুমে পাঁচ লাখ টন চাল ও তিন লাখ টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতি কেজি চাল ৪২ টাকায় ও প্রতি কেজি ধান ২৮ টাকা দরে কেনা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

- Advertisement -

আজ মঙ্গলবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধান কমিটির সভা এ কথা জানান খাদ্যমন্ত্রী।

- Advertisement -google news follower

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, আগামী ১০ নভেম্বর থেকে সরকারিভাবে ধান ও চাল সংগ্রহ কর্মসূচি শুরু হবে। এ বছর পাঁচ লাখ টন চাল ও তিন লাখ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে। প্রতি কেজি চাল ৪২ টাকা ও ধান ২৮ টাকায় কেনা হবে।

খাদ্য পরিকল্পনা ও পরিধান কমিটির সভায় মন্ত্রীরা

- Advertisement -islamibank

ধান-চালের দাম নির্ধারণে কৃষকের স্বার্থ দেখা হয়েছে কি না- জানতে চাইলে খাদ্যমন্ত্রী বলেন, ‘তিন-চার বছর ধরে মধ্যসত্ত্বভোগীদের মাধ্যমে কোনো ধান কেনা হচ্ছে না। যেমন আমরা অ্যাপের মাধ্যমে কৃষকদের থেকে ধান ক্রয় করি, আবার কৃষকের তালিকা ধরে লটারির মাধ্যমে সংগ্রহ করি। টাকাও সরাসরি তাদের ব্যাংক হিসাবে চলে যায়। এখানে মধ্যসত্ত্বভোগীদের কোনো সুযোগ নেই।’

সভায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বছর আমন মৌসুমে ২৭ টাকা কেজি দরে ধান ও ৪০ টাকা কেজি দরে চাল কিনেছিল সরকার।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM