বাংলাদেশ ব্যাংক গভর্নরের সঙ্গে চেম্বার সভাপতির মতবিনিময়

0

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে মতবিনিময় করেছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম। সোমবার (২৯ অক্টোবর) বিকেলে বাংলাদেশ ব্যাংক গভর্নরের কার্যালয়ে এ মতবিনিময়ে সভায় মিলিত হন তিনি। মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম চেম্বার থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সাম্প্রতিক সময়ে চট্টগ্রামের ব্যবসায়ীরা ব্যাংক থেকে ঋণপ্রাপ্তি, পরিশোধ, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আগের চেয়ে বেশি জটিলতার সম্মুখিন হচ্ছে। বিশেষ করে এ অঞ্চলের ব্যবসা ও শিল্পায়নের পথিকৃৎ হিসেবে বিবেচিত অনেক ব্যবসা প্রতিষ্ঠান ঋণখেলাপী বা রুগ্ন শিল্প বিবেচিত হওয়ার ফলে বিভিন্নভাবে তারা ইমেজ সংকটে পড়ছেন। মতবিনিময়কালে সভাপতি মাহবুবুল আলম এ জাতীয় সংকটের প্রকৃত কারণ খতিয়ে দেখা এবং এর থেকে উত্তরণের সম্ভাব্য কার্যকরী পন্থা নিয়ে বাংলাদেশ ব্যাংক গভর্ণরের সঙ্গে আলোচনা করেন।

প্রেসবিজ্ঞপ্তিতে আরো বলা হয়, চেম্বার সভাপতি ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও কমপক্ষে ৫টি বাণিজ্যিক ব্যাংকের প্রধান কার্যালয় চট্টগ্রামে স্থাপনসহ অন্যান্য ব্যাংকের ডিএমডি পর্যায়ের কর্মকর্তার অধীনে কর্মকাণ্ড পরিচালনার প্রস্তাব করেন। চট্টগ্রামের বিভিন্ন শিল্প ও ব্যবসায়ী প্রতিষ্ঠানকে ঋণ খেলাপি বা রুগ্ন শিল্প হিসেবে চিহ্নিত করা হলেও এর প্রকৃত কারণ হিসেবে শুধুমাত্র ব্যবসায়ীদের ব্যর্থতা নাকি এগ্রেসিভ ব্যাংকিংয়েরও ভূমিকা রয়েছে তা পর্যবেক্ষণ করতেও বাংলাদেশ ব্যাংকের প্রতি আহ্বান জানান।

এছাড়া ঋণ খেলাপি বা রুগ্ন শিল্প হিসেবে চিহ্নিত প্রতিষ্ঠানকে উজ্জ্বীবিত করার পাশাপাশি ইমেজ সংকট লাঘবে পদক্ষেপ গ্রহণ ও রপ্তানি খাতে নগদ প্রণোদনা দেয়ার ব্যবস্থাকে সহজতর করা এবং এগ্রেসিভ ব্যাংকিং নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান তিনি।

 

জয়নিউজ/অভি/ফয়সাল/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...