চীনের তৈরি সিসি ক্যামেরা সরাচ্ছে অস্ট্রেলিয়া

জাতীয় নিরাপত্তা ঝুঁকির আশঙ্কায় নিজেদের প্রতিরক্ষা সংক্রান্ত এলাকা থেকে চীনের তৈরি নজরদারি ক্যামেরা সরিয়ে নিচ্ছে অস্ট্রেলিয়া।

- Advertisement -

চীনের প্রতিষ্ঠান হিকভিশন এবং ডাহুয়ার তৈরি করা ৯০০ নজরদারি ক্যামেরা ব্যবহারের তথ্য প্রকাশ্যে আসার পর দেশটির সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার।

- Advertisement -google news follower

সম্প্রতি নজরদারি সরঞ্জামের ওপর অডিট করতে গিয়ে দেখা যায়, অস্ট্রেলিয়ার সরকারি স্থাপনায় থাকা ৯০০টি ক্যামেরা চীনের হিকভিশন ও ডাহুয়ার তৈরি।

অস্ট্রেলিয়া পররাষ্ট্র মন্ত্রণালয় ও অ্যাটর্নি জেনারেল বিভাগসহ ২০০টির বেশি সরকারি স্থাপনায় চীনা ক্যামেরা ও নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করা হয়। তবে প্রতিরক্ষা বিভাগে কতটি ইউনিটে এ ধরনের সরঞ্জাম রয়েছে তা জানা যায়নি।

- Advertisement -islamibank

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং শুক্রবার বলেছেন, তার বিভাগের বিভিন্ন অফিস থেকে চীনের তৈরি ক্যামেরা সরিয়ে ফেলা হবে।

এর আগে দেশটির প্রতিরক্ষামন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী রিচার্ড মার্লেস বলেছেন, সরকার সম্পূর্ণ সুরক্ষিত করার জন্য যেকোনো প্রতিরক্ষা ভবন থেকে ক্যামেরাগুলো খুঁজে বের করবে এবং সরিয়ে ফেলবে।

অবশ্য অস্ট্রেলিয়ার এমন পদক্ষেপের প্রতিক্রিয়ায় চীনা রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান হিকভিশন জানায়, এই আশংকা ভিত্তিহীন। তবে ডাহুয়া মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র গত বছর একই ধরনের পদক্ষেপ নেয়। তাদের আশঙ্কা ছিল, এই সব ডিভাইসের মাধ্যমে রাষ্ট্রীয় তথ্য প্রবাহে চীন প্রবেশ করতে পারে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM