জাতিসংঘ মিশনে ফোর্স কমান্ডার বাংলাদেশের ফখরুল আহসান

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মিনারসোতে (পশ্চিম সাহারা) ফোর্স কমান্ডার মনোনীত হয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মো. ফখরুল আহসান।

- Advertisement -

ইউনাইটেড নেশনস মিশন ফর দ্য রেফারেন্স ইন ওয়েস্টার্ন সাহারায় (মিনারসো) ফোর্স কমান্ডার হিসেবে ফখরুল আহসানকে মনোনীত করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। বর্তমানে তিনি একটি পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) হিসেবে কর্মরত রয়েছেন। তিনি পশ্চিম সাহারায় নিযুক্ত পাকিস্তান সেনাবাহিনীর মেজর জেনারেল জিয়াউর রেহমানের স্থলাভিষিক্ত হবেন।

- Advertisement -google news follower

শনিবার (১৮ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআর জানায়, মেজর জেনারেল ফখরুল আহসান এর আগে জাতিসংঘ মিশনে সোমালিয়াতে এবং কঙ্গো প্রজাতন্ত্রে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। এছাড়া তিনি ভারতের নয়াদিল্লি বাংলাদেশ হাইকমিশনের সহকারী প্রতিরক্ষা উপদেষ্টা হিসেবে নিয়োজিত ছিলেন।

- Advertisement -islamibank

মেজর জেনারেল মো. ফখরুল আহসান ১৯৮৮ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) থেকে পদাতিক রেজিমেন্টে কমিশন লাভ করেন। সেনাবাহিনীতে তার সুদীর্ঘ পেশাগত জীবনে কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি একটি পদাতিক ব্যাটালিয়ন ও দু’টি পদাতিক ব্রিগেড কমান্ড করেছেন।

এছাড়া সেনাবাহিনীর স্বনামধন্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ মিলিটারি একাডেমি’র কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি ‘স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকস’র কৌশল শাখার প্রশিক্ষক, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) সিনিয়র প্রশিক্ষক এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন ও টার্ম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্টাফ অফিসার হিসেবে তিনি একটি পদাতিক ডিভিশনের জিএসও-১ (অপস্) এবং সেনাসদরের সামরিক গোয়েন্দা পরিদপ্তরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আইএসপিআর আরও জানায়, তিনি সফলতার সঙ্গে বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্টাডিজ সম্পন্ন করেন। বাংলা ও ইংরেজির পাশাপাশি তিনি ফরাসি ভাষায় অত্যন্ত দক্ষতার সঙ্গে কথা বলতে ও লিখতে পারদর্শী।

ফখরুল আহসান ও তার সহধর্মিণী রাশিদা আহসান এক ছেলে এবং এক মেয়ে সন্তানের গর্বিত জনক-জননী।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM