পাঞ্জাবে দুগ্ধ কারখানায় বিষাক্ত গ্যাস ছড়িয়ে ১১ জনের প্রাণহানি

ভারতের পাঞ্জাবে একটি দুগ্ধ কারখানায় বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়েছে। এতে ১১ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও কয়েকজন।

- Advertisement -

রবিবার প্রদেশটির লুধিয়ানা অঞ্চলে একটি ডেইরি পণ্য কারখানায় এই দুর্ঘটনা ঘটে। খবর: হিন্দুস্তান টাইমস।

- Advertisement -google news follower

লুধিয়ানার গিয়াসপুরায় গয়াল মিল্ক ফ্যাক্টরির কুলিং সিস্টেমের গ্যাস লিক হয়ে কারখানার অভ্যন্তরে ও আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়ে এ দুর্ঘটনা ঘটে।

লুধিয়ানার পুলিশ কমিশনার মনদ্বীপ সিং সিধু জানান, গ্যাস লিকের খবর পেয়ে সেখানে দ্রুত ছুটে যান উদ্ধারকারী দল।

- Advertisement -islamibank

তাদের সঙ্গে ঘটনাস্থলে চিকিৎসক, অ্যাম্বুলেন্স এবং ফায়ার ব্রিগেডের সদস্যরাও যোগ দেন। ওই এলাকাটি ঘিরে ফেলা হয়েছে এবং সাধারণ মানুষের চলাচল সীমিত করে দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) সাধারণ মানুষকে উদ্ধারে বর্তমানে ঘটনাস্থলে আছে এবং সেখানে উদ্ধার অভিযান চলছে।

লুধিয়ানার সাব ডিভিশনার ম্যাজিস্ট্রেট স্বতি তিওয়ানা জানান, কারখানার আশপাশের ৩০০ মিটার এলাকার মধ্যে লিক হওয়া গ্যাস ছড়িয়ে পড়ে ও ওই এলাকায় থাকা লোকজন শ্বাসকষ্টে আক্রান্ত হন।

তবে এটি কী ধরনের গ্যাস এবং কীভাবে গ্যাস লিক হলো- তা এখনও জানা যায়নি।এনডিআরএফ দল বিষয়টি তদন্ত করবে।

এই ঘটনার পর ওই এলাকায় এনডিআরএফ’র ৩৫ সদস্য বিশিষ্ট কেমিক্যাল, বায়োলজিক্যাল, রেডিওলজিক্যাল এন্ড নিউক্লিয়ার (সিবিআরএন) টিম মোতায়েন করা হয়েছে যারা এ ধরণের বিপর্যয়ে উদ্ধার অভিযান পরিচালনায় বিশেষজ্ঞ।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান বলেন, উদ্ধারকাজের জন্য প্রয়োজনীয় সবকিছু দেওয়া হয়েছে এবং পরবর্তীতে ঘটনা সম্পর্কে আরও বিস্তারিত জানানো হবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM