পিএসসিতে নতুন চার সদস্য

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য পদে নতুন চারজনকে নিয়োগ দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত পৃথক চারটি আদেশ জারি করা হয়।

- Advertisement -

সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদে বর্ণিত ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ নিয়োগ দিয়েছেন বলে আদেশে বলা হয়েছে।

- Advertisement -google news follower

নিয়োগ পাওয়া চার সদস্য হলেন- অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. মাকসুদুর রহমান পাটওয়ারী, প্রাক্তন সিনিয়র সচিব হেলালুদ্দিন আহমদ, প্রাক্তন সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম এবং প্রাক্তন অ্যাডিশনাল আইজি মোহা. শফিকুল ইসলাম।

পিএসসির সদস্য হিসেবে শপথ নেওয়ার দিন থেকে পাঁচ বছর মেয়াদে বা তাদের বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ার মধ্যে যেটি আগে হবে, সেই সময় পর্যন্ত তারা পিএসসির সদস্যের দায়িত্বে থাকবেন।

- Advertisement -islamibank

নতুন চারজন নিয়ে এখন পিএসসির সদস্য সংখ্যা হলো ১৬ জন। অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন পিএসসির চেয়ারম্যানের দায়িত্বে আছেন।

নিয়োগপ্রাপ্তদের মধ্যে মাক্ছুদুর রহমান পাটওয়ারী ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ছিলেন। ২০২০ সালের ২৬ মে তিনি ভূমি সচিব হিসেবে নিয়োগ পান। এরপর ওই বছরের ১০ ডিসেম্বর তিনি সিনিয়র সচিব হন। ১৯৮৫ ব্যাচের প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তা ২০১৮ সালের ৩০ অক্টোবর ভারপ্রাপ্ত সচিব হিসেবে ভূমি মন্ত্রণালয়ের যোগদান করেন। মাক্ছুদুর রহমান পাটওয়ারী এর আগে মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক, টাঙ্গাইলের জেলা প্রশাসকসহ প্রশাসনের বিভিন্ন ক্ষেত্রে কাজ করেছেন।

হেলালুদ্দীন আহমদ ইতোপূর্বে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৫ ব্যাচের প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তা ২০১৩ সাল থেকে রাজশাহী ও ২০১৬ সাল থেকে ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের ৩০ জুলাই তিনি নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হন। ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারি সরকার তাকে সচিব মর্যাদায় পদোন্নতি প্রদান করে। ২০১৯ সালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব এবং ২০২০ সালের ২৭ জানুয়ারি তিনি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বিসিএস ১৯৮৬ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। তিনি দেশের প্রথম নারী বিভাগীয় কমিশনার। এর আগে, তিনি খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের ১৮ ডিসেম্বর সচিব পদে পদোন্নতি দিয়ে তাকে খাদ্য মন্ত্রণালয়ে পদায়ন করা হয়। প্রশাসনের নারী ক্যাডার কর্মকর্তাদের সংগঠন বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি নাজমানারা খানুম।

মোহা. শফিকুল ইসলাম ডিআইজি, চট্টগ্রাম রেঞ্জ এবং ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর তিনি পদোন্নতি পেয়ে অ্যাডিশনাল আইজিপি হিসেবে ঢাকার এন্টি টেররিজম ইউনিটে যোগদান করেন। ২০১৮ সালের ২০ নভেম্বর অ্যাডিশনাল আইজিপি হিসেবে পুলিশ হেডকোয়ার্টাসে এবং ২০১৯ সালের ১৬ মে অপরাধ তদন্ত বিভাগে (সিআইডি) প্রধান হিসেবে যোগদান করেন। সবশেষ তিনি ডিএমপি কমিশনার হিসেবে অবসরে যান। শফিকুল ইসলাম ৮ম বিসিএসের মাধ্যমে বাংলাদেশ পুলিশে যোগদান করেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM