শনিবার থেকে সমুদ্রে ৬৫ দিন মাছ আহরণ নিষিদ্ধ

আগামী (২০ মে) শনিবার থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন সমুদ্রে সামুদ্রিক মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়েছে। এই নিষিদ্ধকালীন সময়ে যান্ত্রিক, অযান্ত্রিক ট্রলার ও নৌকায় করে কোনো ধরনের সামুদ্রিক মাছ আহরণ দণ্ডনীয় অপরাধ।

- Advertisement -

সরকারের এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে সামুদ্রিক মৎস্য অধিদফতর উপকূলীয় এলাকায় উদ্বুদ্ধকরণ ও সচেতনতামূলক সমাবেশ করছে। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (১৮ মে) চট্টগ্রাম মহানগরীর ফিশারীঘাট ও হালিশহর আকমল আলী ঘাটে সমাবেশ অনুষ্ঠিত হয়।

- Advertisement -google news follower

সমাবেশে বক্তব্য রাখেন সামুদ্রিক মৎস্য অধিদফতরের উপ পরিচালক ড. মোহাম্মদ খালেদ খনক, আওয়ামী মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় সহসভাপতি আমিনুল হক বাবুল, চট্টগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা ফারহানা লাভলীসহ সংশ্লিষ্টরা।

সমাবেশে বক্তারা বলেন, সামুদ্রিক মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য সরকার ২০১৫ সাল থেকে প্রতিবছর ৬৫ দিন সামুদ্রিক মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে। ফলে মাছের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে যার কারণে আমিষ ও পুষ্টির চাহিদা পূরণ এবং মাছ রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হচ্ছে।

- Advertisement -islamibank

এই নিষিদ্ধকালীন সময়ে সরকার নিবন্ধনকৃত প্রতি জেলেদের মাসে ৪০ কেজি করে চাল বিতরণ করবে। সমাবেশে সরকারের এই আইন বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করা হয়।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM