সাংবাদিক শাহজাহান মিয়ার মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব বীর মুক্তিযোদ্ধা এম শাহজাহান মিয়া (৮০) মৃত্যুবরণ করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

- Advertisement -

বুধবার (২৬ জুলাই) রাতে ঢাকার রামপুরায় নিজের বাসায় তার মৃত্যু হয়। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৭ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং এক শোকবার্তায় এ তথ্য জানায়।

- Advertisement -google news follower

শোক বার্তায় তিনি বলেন, এম শাহজাহান ছিলেন একজন পেশাদার সাংবাদিক। গণমাধ্যমে বিভিন্ন প্রতিবেদন ও তথ্য উপস্থাপনের মাধ্যমে তিনি সমাজের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রেখেছেন।

পাশাপাশি সাংবাদিক সংগঠনের নেতা হিসেবে সাংবাদিকদের কল্যাণ ও পেশাগত উৎকর্ষ সাধনে তাৎপর্যপূর্ণ অবদান রেখে গেছেন। তার মৃত্যুতে দেশের গণমাধ্যম এক কৃতী সাংবাদিককে হারালো।

- Advertisement -islamibank

প্রধানমন্ত্রী এম শাহজাহান মিয়ার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

পারিবারিকভাবে জানা যায়, বুধবার (২৬ জুলাই) রাত ১০টার দিকে ঢাকার রামপুরায় নিজের বাসায় তার মৃত্যু হয়। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন তিনি অসুস্থ ছিলেন। সম্প্রতি স্ট্রোকে আক্রান্ত হলে রাজধানীর ইউনাইটেড হাসপাতালেও ভর্তি করা হয়েছিল।

বৃহস্পতিবার বাদ জোহর জাতীয় প্রেসক্লাবে বীর মুক্তিযোদ্ধা শাহজাহান মিয়ার জানাজা অনুষ্ঠিত হবে। পরে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার কাজিরগাঁওয়ের খিদিরপাড়া গ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

এম শাহজাহান মিয়া ১৯৪৪ সালের ১৭ সেপ্টেম্বর মুন্সীগঞ্জের (বিক্রমপুর) লৌহজং উপজেলার খিদিরপাড়া ইউনিয়নের কাজিরগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন‌।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর গণযোগাযোগ ও সাংবাদিকতায় ডিপ্লোমা ও স্নাতকোত্তর ডিগ্রি নেন শাহজাহান মিয়া।

১৯৭০ সালে অধুনালুপ্ত ইংরেজি দৈনিক ‘দ্য পিপল’ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতায় যুক্ত হন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধেও অংশ নেন তিনি। ১৯৭২ সালে বাংলাদেশ সংবাদ সংস্থায় যোগদান করেন।

১৯৮৬ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ৮ বছরে ঢাকা সাংবাদিক ইউনিয়নের পাঁচবার সভাপতি এবং ১৯৮৪ ও ১৯৮৫ সালে দুই দফা সাধারণ সম্পাদক ছিলেন তিনি।

১৯৯৭ থেকে ২০০০ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের প্রেস-মিনিস্টার পদে দায়িত্ব পালন করেন তিনি।

শাহজাহান মিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, ঢাকা সাংবাদিক ইউনিয়ন ডিইউজে সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আক্তার হোসেন, জয়বাংলা সাংবাদিক মঞ্চের সভাপতি জয়ন্ত আচার্য ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর খান বাবু প্রমুখ।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM