চবিতে ৪০৫ কোটি টাকার বাজেট ঘোষণা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২৪ অর্থবছরে ৪০৫ কোটি ৩৫ লাখ টাকার বাজেট পেশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ৩৫তম বার্ষিক সিনেট অধিবেশনে এ বাজেট পেশ হয়। এতে মোট বাজেটের বিপরীতে বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তি ৩৯৮ কোটি ৪৪ লাখ টাকা।

- Advertisement -

রোববার (৩০ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ে উপাচার্য সম্মেলন কক্ষে শুরু হয় সিনেট অধিবেশন। বিশ্ববিদ্যালয় উপাচার্য ও সিনেট সভাপতি অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে বাজেট পেশ করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সিনেট সদস্য সচিব কে এম নূর আহমদ।

- Advertisement -google news follower

বরাবরের মতো এবারের বাজেটেও সর্বোচ্চ বরাদ্দ বেতন-ভাতা খাতে। এবছর অতীতের সব রেকর্ড ছাড়িয়ে বেতন-ভাতা খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৫১ কোটি ২৫ লাখ টাকা। যা মোট বাজেটের ৬২ শতাংশ। এছাড়া পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৬২ কোটি ৩৬ লাখ। সর্বমোট ৩১৩ কোটি ৬১ লাখ টাকা যাবে বেতন ভাতা ও পেনশন খাতে। যা মোট বাজেটের ৭৭ দশমিক ৩৭ শতাংশ।

এবারের বাজেটে বরাদ্দের পরিমাণ বেড়েছে গবেষণায়। এ খাতে বরাদ্দ ৮ কোটি ৫৫ লাখ টাকা। যা মোট বাজেটের ২ দশমিক ১০ শতাংশ। তবে গত বছরের তুলনায় গবেষণায় এবার ২ কোটি টাকা বেশি। ২০২৩-২৪ অর্থবছরে মোট বাজেটের বিপরীতে বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তি ধরা হয়েছে ৩৯৮ কোটি ৪৩ লাখ টাকা। ঘাটতি বাজেট রয়েছে ৬ কোটি ৯২ লাখ টাকা। একইসঙ্গে গত অর্থবছরের সংশোধিত বাজেট ৩৯৬ কোটি ৫ লাখ টাকা সিনেট সভায় অনুমোদন করা হয়।

- Advertisement -islamibank

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM