বিশ্বকাপের মাসকট উন্মুক্ত

৫ অক্টোবর থেকে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। তবে দিনক্ষণ যতটাই এগিয়ে আসছে বিশ্বকাপের উন্মাদনাও ততটাই বেড়েই চলছে। এবার উন্মাদনা আরও বাড়াতে বিশ্বকাপের মাসকট প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। তবে মাসকট প্রকাশিত হলেও সেটির নাম নির্ধারণ করতে পারেনি সংস্থাটি।

- Advertisement -

শনিবার (১৯ আগস্ট) ভারতের হারিয়ানা প্রদেশের গুরুগ্রামে একটি আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ১৩তম ওয়ানডে বিশ্বকাপের মাসকট উন্মোচন করেছে আইসিসি। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দুই অধিনায়ক ইয়াশ ধুল এবং শেফালি ভার্মাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। লিঙ্গ সমতার জন্য ছেলে এবং মেয়ের ব্যতিক্রম দুইটি মাসকট উন্মোচন করা হয়েছে ক্রিকেটের বৈশ্বিক আসরের জন্য।

- Advertisement -google news follower

বিশ্বকাপের আগে মাসকট উন্মোচন করলেও তার কোনো নাম ঠিক করেনি আইসিসি। মূলত দর্শকদের পছন্দের ওপর ছেড়ে দেওয়া হয়েছে মাসকটের নাম নির্ধারণ করার দায়িত্ব। আগামী ২৭ আগস্ট পর্যন্ত দর্শকরা ভোট দিয়ে মাসকটের নাম ঠিক করতে পারবে। নাম পছন্দের আগে আইসিসির ওয়েবসাইট থেকে ঘুরে আসতে হবে ক্রিকেটপ্রেমীদের।

২০২৩ বিশ্বকাপের মাসকট নিয়ে আইসিসি ইভেন্টের প্রধান ক্রিস টেটলি বলেন, ‘বিশ্বকাপ সামনে রেখে মাসকট উন্মোচন করতে পেরে আমরা আনন্দিত। এবারের মাস্কটটি সার্বজনীনতাকে নির্দেশ করে। এ ছাড়া বর্তমান বিশ্বে লিঙ্গ সমতার মতো গুরুত্বপূর্ণ ভূমিকাকে প্রতিফলন ঘটানো হয়েছে মাসকটগুলোতে।’

- Advertisement -islamibank

লিঙ্গ সমতা বজায় রাখতে পুরুষ ও মহিলা মাসকটকে আইসিসির পক্ষ থেকে ক্রিকটোভার্স হিসেবে বর্ণনা দেওয়া হয়েছে। নারী মাসকটের মাধ্যমে একজন পেসারের গতি এবং নমনীয়তার সঙ্গে তার প্রতিফলনকে তুলে ধরা হয়েছে। আর পুরুষ মাসকটের মাধ্যমে একজন ব্যাটসম্যানের ফিটনেস ও শক্তিমত্তার প্রতীক হিসেবে তুলে ধরা হয়েছে। আর প্রতিটি মাসকটের মধ্যে রয়েছে ক্রিকেটের ছয়টি শক্তি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM