সরকার ৪০০ কোটি টাকা খরচ করেছে ডেঙ্গু চিকিৎসায় : স্বাস্থ্যমন্ত্রী

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসায় সরকারের ৪০০ কোটি টাকা ব্যয় হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ডেঙ্গু আক্রান্ত একজন রোগীর জন্য সরকারের গড়ে ৫০ হাজার টাকা ব্যয় হচ্ছে।

- Advertisement -

রোববার দুপুরে রাজধানীর বনানীর হোটেল শেরাটনে ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ক এক গোলটেবিল আলোচনায় তিনি এ তথ্য জানান।

- Advertisement -google news follower

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে ডেঙ্গু আক্রান্ত মোট রোগীর ৭০ শতাংশ সরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। আর ৩০ শতাংশ বেসরকারিতে। সরকারি হাসপাতালে ডেঙ্গুর চিকিৎসা বিনামূল্যে দেওয়া হচ্ছে। গড়ে রোগীপ্রতি ৫০ হাজার টাকা ব্যয় হচ্ছে। সেই হিসাবে চলতি মৌসুমে প্রায় ৪০০ কোটি টাকা ডেঙ্গু চিকিৎসায় ব্যয় করেছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চলতি মৌসুমে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ১ লাখ ১২ হাজার ১৮৪ জন। তাদের মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৩ হাজার ৪১১ জন। আর মারা গেছেন ৫৩৭ জন। এখনো হাসপাতালে ভর্তি ৮২৩৬ জন। নারীরা আক্রান্ত কম হলেও মারা যাচ্ছেন বেশি। পুরুষের প্রায় দ্বিগুণ নারী মারা যায়। তারা চিকিৎসা নিতে বিলম্ব করছেন বলেই তাদের মৃত্যু বেশি হচ্ছে। হয়তো তাদের প্রতি নজর দেওয়া হচ্ছে না।

- Advertisement -islamibank

তিনি বলেন, দুই ধরনের ডেঙ্গু রোগী হাসপাতালে চিকিৎসা নেয়। অনেকের প্লাটিলেট ও আইসিইউ প্রয়োজন হয়। অনেকের শুধু ওষুধেই সুস্থ হয়।দেশে হাসপাতালে মোট ভর্তি রোগীর মধ্যে ৬৫ শতাংশ পুরুষ। ডেঙ্গুতে মৃত্যুর ৬৫ শতাংশ নারী আর ৩৫ শতাংশ পুরুষ। ঢাকায় অর্ধেক, বাইরে বাকি রোগী। ঢাকায় রোগী নিয়ন্ত্রণ করতে পারলে অর্ধেক রোগ কমাতে পারব।

এডিস মাশার ওপর গবেষণা করতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, অন্যান্য দেশে যেভাবে ব্যবস্থা নেয়া হচ্ছে, সেদিকগুলো লক্ষ্য করে আমাদের কাজ করতে হবে। যে ওষুধ ব্যবহার করা হচ্ছে সেগুলো মাঝে মাঝে পরীক্ষা করতে হবে।

তিনি বলেন, স্প্রে এখন সারা বছর করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ডেঙ্গু মোকাবিলায় ব্যবস্থা নিতে হবে। নিজ নিজ জায়গার পাশাপাশি সিটি করপোরেশনকে বিশেষভাবে কাজ করতে হবে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM