সেবা সংস্থাগুলোর সমন্বয় জরুরি: এফবিসিসিআই সভাপতি

দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম বলেছেন, জলাবদ্ধতার জন্য চট্টগ্রামে ১০ বছরে ৬ হাজার ২০০ ব্যবসায়ীর ৩ হাজার ৭৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। অর্থ মন্ত্রণালয় এবং প্ল্যানিং কমিশনের একটি জরিপে এ তথ্য উঠে এসেছে। এই ক্ষতি থেকে রক্ষায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম সিটি করপোরেশনসহ সেবা সংস্থাগুলোর সমন্বয় জরুরি। এখন জলাবদ্ধতা নিরসনই হবে প্রধান কাজ।

- Advertisement -

চট্টগ্রাম প্রেস ক্লাবের আজীবন দাতা সদস্য মাহবুবুল আলম ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হওয়ায় তাকে সর্বপ্রথম সংবর্ধনা দেয় চট্টগ্রাম প্রেস ক্লাব। শনিবার ক্লাবের বঙ্গবন্ধু হলে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

- Advertisement -google news follower

মাহবুবুল আলম জানান, ব্যবসায়ীদের সমস্যা সমাধানে তিনি অতীতের মতো আগামীতেও কাজ করবেন। দেশের ব্যবসায়ীরা তাকে বৃহত্তর পরিসরে কাজ করার সুযোগ করে দিয়েছেন। এ জন্য ব্যবসায়ীদের পাশপাশি প্রধানমন্ত্রীর প্রতিও তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এফবিসিসিআইয়ের সভাপতি আরও বলেন, অর্থনীতির লক্ষ্য অর্জনে দেশের ব্যবসায়ীদের এখনো ঢাকার দিকে চেয়ে থাকতে হয়। ঢাকায় থাকা সরকারি-বেসরকারি সব সেবাই বিকেন্দ্রীকরণ করা এখন সময়ের দাবি।

- Advertisement -islamibank

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন স্কেল ব্যবসায়ীদের অন্যতম দুঃখ। দেশের আর কোনো মহাসড়কে এ ধরনের ওজন স্কেল নেই। তাই দেশের সব এলাকায় এ ধরনের স্কেল বসাতে হবে কিংবা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে অবিলম্বে এটি অপসারণ করতে হবে। কারণ একটি এলাকাকে বৈষম্যের মুখোমুখি করে দেশের উন্নয়ন কখনো সম্ভব নয়। চট্টগ্রামের উন্নয়ন মানে বাংলাদেশের উন্নয়ন। এই উন্নয়নের দায়িত্ব প্রধানমন্ত্রী নিজের হাতে নিয়েছেন এবং তা বাস্তবায়ন করে যাচ্ছেন। চট্টগ্রামে কর্ণফুলী টানেলসহ এক লাখ কোটি টাকার উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। সব প্রকল্প বাস্তবায়ন হলে চট্টগ্রাম প্রকৃত অর্থেই বাণিজ্যিক রাজধানী হিসেবে গড়ে উঠবে।

অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) নবনির্বাচিত সভাপতি ওমর হাজ্জাজ বলেন, মাহবুবুল আলম জীবনের প্রতিটি অঙ্গনে কৃতিত্বের ছাপ রেখেছেন। তাই প্রধানমন্ত্রী এবং দেশের ব্যবসায়ীরা তাকে যথাযথ মূল্যায়ন করেছেন। তিনি ব্যবসায়ী সমাজের আইকন।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহউদ্দিন মো. রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক। যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ারের সঞ্চালনায় মাহবুবুল আলমের জীবনচরিত পাঠ করেন প্রেস ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম শামীম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান ও আলী আব্বাস, প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি চৌধুরী ফরিদ, বিএফইউজের সহসভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম চেম্বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম, প্রেস ক্লাবের কার্যকরী সদস্য জসীম চৌধুরী সবুজ, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অঞ্জন শেখর দাশ, ক্লাবের দাতা সদস্য প্রদীপ দাশ ও মোহাম্মদ শওকত আলী, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগির আহমদ, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি খায়রুল আলম সুজন, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, চাকসু ভিপি নাজিম উদ্দিন, সানপ্লাস গ্রুপের চেয়ারম্যান নুর মোহাম্মদ মধু প্রমুখ।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM