রেলের আয় বাড়াতে প্রতিটি ট্রেনে যুক্ত হবে ‘ল্যাগেজ ভ্যান’

বাংলাদেশ রেলওয়ের আয় বাড়তে প্রতিটি আন্তঃনগর ট্রেনে পণ্য পরিবহনের সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। এজন্য প্রতিটি ট্রেনে একটি করে ল্যাগেজ ভ্যান সংযুক্ত করা হবে। এর ফলে ট্রেনে যাত্রী পরিবহনের পাশাপাশি পণ্যও পরিবহন করা যাবে।

- Advertisement -

সোমবার (১১ সেপ্টেম্বর) রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান।

- Advertisement -google news follower

নূরুল ইসলাম সুজন বলেন, আন্তঃনগর ট্রেনগুলেতে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে এই ল্যাগেজ ভ্যান সংযুক্ত করা হবে। সাধারণ ল্যাগেজ ভ্যানের পাশাপাশি শীততাপ নিয়ন্ত্রিত লাগেজ ভ্যানও যুক্ত থাকবে বলে জানান রেলমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘দেশে ১২৫টি লাগেজ ভ্যান আসছে। এরমধ্যে ৭৫টি মিটারগেজ লাইনের ট্রেনে ও ৫০টি ব্রডগেজ লাইনে ট্রেনের জন্য। ল্যাগেজ ভ্যানগুলোর মধ্যে ১০টি ব্রডগেজ ও ১৬টি মিটারগেজ রেফ্রিজারেটর থাকবে। তখন খুলনা বা কক্সবাজার থেকে মাছ ও অন্যান্য পচনশীল পণ্য পরিবহন করা যাবে।’

- Advertisement -islamibank

রেলওয়ে সূত্রে জানা গেছে, রেলের আয়ের অন্যতম খাত পণ্য পরিবহন। আর এটি করা হয় লাগেজ ভ্যানের মাধ্যমে। বর্তমানে রেলওয়েতে ৪১টি মিটারগেজ ও ১০টি ব্রডগেজ লাগেজ ভ্যান আছে। যার বেশিরভাগের অর্থনৈতিক আয়ু শেষ হয়ে গেছে অনেক আগেই। ফলে পণ্য পরিবহন থেকে যথেষ্ট আয় করতে পারছে না রেলওয়ে।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ‘রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন’ প্রকল্পের আওতায় নতুন করে অত্যাধুনিক ৭৫টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান সংযোজনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এর আগে সরকার ২০১৮ সালের ২৬ জুন পণ্য পরিবহন ও যাত্রীসেবার মানোন্নয়নে আধুনিক, নিরাপদ এবং গুণগত মানসম্মত রোলিং বহরে স্টক যুক্ত করার লক্ষ্যে ৩ হাজার ৬০২ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের (রোলিং স্টক সংগ্রহ) অনুমোদন দেয়। এরমধ্যে প্রকল্প সাহায্য হিসেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ২ হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ টাকা ঋণ দেবে। প্রকল্পের মেয়াদকাল ২০২১ সালের জুন পর্যন্ত হলেও পরে তা বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত করা হয়।

সে অনুযায়ী ২০২০ সালের ৩১ আগস্ট বাংলাদেশ রেলওয়ে ও চীনের মধ্যে ওই লাগেজ ভ্যান সংগ্রহে দুটি চুক্তি সই হয়। যদিও ২০২২ সালের জুলাই থেকে এসব লাগেজ ভ্যান বাংলাদেশে পৌঁছানোর কথা ছিল। তবে এখন পর্যন্ত সব লাগেজ দেশে আসেনি। এটি চালু হলেও শুরুতে তা শুধু পশ্চিমাঞ্চলের আন্তঃনগর ট্রেনের সঙ্গে যুক্ত হবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সোমবারই এটি উদ্বোধনের বিষয়ে সিদ্ধান্ত হয়। তাই এখনও সব ঠিকঠাক গোছানো হয়নি। এমনকি অনেক লাগেজ ভ্যান এখনও দেশে এসে পৌঁছায়নি। আর এই প্রকল্পের পরিচালকও ইতোমধ্যে অবসরে গেছেন। এ জন্য বিস্তারিত তথ্য জানাতে কিছুদিন সময় লাগবে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM