সুযোগ-সুবিধা নিতে হলে জন্ম নিবন্ধন প্রয়োজন: বিভাগীয় কমিশনার

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেছেন, জম্ম নিবন্ধন ও মৃত্যু নিবন্ধন প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার। বর্তমানে সরকারি-বেসরকারী সুযোগ-সুবিধা নিতে হলে প্রথমে প্রয়োজন জন্ম নিবন্ধন

- Advertisement -

তাই একটি শিশু জন্ম নেওয়ার পর ৪৫ দিনের মধ্যে বিনা খরচে জন্ম নিবন্ধন করা যায়। প্রতিটি শিশুকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের সবার দায়িত্ব।

- Advertisement -google news follower

শিশু জন্মের সঙ্গে সঙ্গে যাতে সে নাগরিকত্ব পায় সে জন্য সরকার জন্ম নিবন্ধন ব্যবস্থাকে আরো শক্তিশালী করেছে। পাশাপাশি মৃত্যু নিবন্ধনকেও বাধ্যতামূলক করেছে সরকার।

জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে আজ ৬ অক্টোবর শুক্রবার সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে বিভাগীয় ও জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

- Advertisement -islamibank

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “জন্ম ও মৃত্যু নিবন্ধন করি, নাগরিক অধিকার নিশ্চিত করি”। দিবসটি উপলক্ষে আলোচনা সভার পূর্বে বিভাগীয় কমিশনারের নেতৃতে সার্কিট হাউজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

চট্টগ্রাম জেলার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মুহাম্মদ আনোয়ার পাশা। স্বাগত বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) শাহিনা সুলতানা।

বক্তব্য রাখেন চট্টগ্রাম মহিলা বিষয়ক উপ-পরিচালক মাধবী বড়ুয়া, বেসরকারী উন্নয়ন সংস্থা ইলমা’র প্রধান নির্বাহী নারী নেত্রী জেসমিন সুলতানা পারু প্রমূখ। অনুষ্ঠানে সরকারী-বেসরকারী পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জেএন/রাজীব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM