চিটাগাং চেম্বার ও অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস ফােরামের সমঝােতা স্বাক্ষর

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) এবং অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস ফােরাম (এবিবিএফ)’র মধ্যে সমঝােতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

- Advertisement -

আজ শনিবার (১৪ অক্টোবর) নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এ সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

- Advertisement -google news follower

এতে চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ, এবিবিএফ’র সভাপতি আব্দুল রতন খান, চেম্বার পরিচালকদ্বয় অঞ্জন শেখর দাশ ও মাহফুজুল হক শাহ, এবিবিএফ’র পরিচালক মােহাম্মদ রহমান, গ্রেপাস গ্রুপ’র সিইও নাজমুল হাসান ও বিজনেস ডেভেলাপমেন্ট পরিচালক পিটার লোপারিস বক্তব্য রাখেন। এ সময় চেম্বার পরিচালকদ্বয় মােহাম্মদ আদনানুল ইসলাম ও মােহাম্মদ মনির উদ্দিন এবং এবিবিএফ’র কর্মকর্তাবৃন্দরা উপস্থিত ছিলেন।

 

- Advertisement -islamibank

চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন-বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্য সম্প্রসারণের এখন সুবর্ণ সময়। বাংলাদশ এখন বিশ্বের ৩৫তম অর্থনীতির দেশ। তৈরি পােশাক রপ্তানি দিয়ে শুরু করলেও বর্তমানে বিভিন ব্র্যান্ডের পাদুকা, চামড়া ও চামড়াজাত দ্রব্যও রপ্তানি হচ্ছে।

এছাড়াও বাংলাদেশ ইলেক্ট্রনিক্স পণ্য সামগ্রী, রেফ্রিজারেটর, টেলিভিশন, ল্যাপটপ, এগ্রাে প্রােডাক্টস, অটােমােবাইল অ্যাসেম্বিলিং, হােম অ্যাপ্লায়েন্সসহ বিভিন সামগ্রী তৈরী হচ্ছে এবং বিদেশে রপ্তানি হচ্ছে।

বর্তমান বাংলাদেশ চমৎকার ব্যবসায়িক পরিবেশ বিরাজমান। বঙ্গবন্ধু টানেল, মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর ও বিভিন্ন অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কারণে চট্টগ্রাম অচিরেই একটি ট্রান্সশিপমেট হাবে পরিণত হবে।

তাই তিনি চট্টগ্রামের ভৌগােলিক সুবিধা ও বাংলাদেশ সরকার কর্তৃক বিনিয়ােগের প্রদত্ত বিভিন্ন অবকাঠামােগত সুবিধা ব্যবহার করে অস্ট্রলিয়ান ব্যবসায়ীদের বিনিয়াগের আহবান জানান।

এবিবিএফ’র সভাপতি আব্দুল রতন খান চিটাগাং চেম্বারর নবনির্বাচিত সভাপতি ওমর হাজ্জাজকে অভিনন্দন জানিয়ে বলেন-অস্ট্রেলিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণের জন্য চিটাগাং চেম্বারের সাথে একযাগে কাজ করার অনেক সুযােগ রয়েছে।

অস্ট্রেলিয়া সরকার দক্ষিণ-পূর্ব এশিয়ায় ট্রেড রিলেশন বাড়াতে চাচ্ছে। বাংলাদেশী ব্যবসায়ীরা অস্ট্রেলিয়ান ফেডারেল সরকারের সাথে কাজ করার এই সুযােগ নিতে পারে।

বাংলাদেশকে ব্র্যান্ডিং করার জন্য আগামী বছর আমরা সিডনি এবং মেলবাের্নে একটি ‘রােড শাে’ এর আয়াজন করতে যাচ্ছি। চিটাগাং চেম্বার এই আয়ােজনে অংশ নিতে পারে। এতে বাংলাদেশী ব্যবসায়ীরা উপকৃত হবে বলে আমি মনে করি।

পরে অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস ফােরামের সাথে চিটাগাং চেম্বারর মধ্যে সমঝােতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে চিটাগাং চেম্বারের সভাপতি ওমর হাজ্জাজ এবং অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিজনেস ফােরামের সভাপতি আব্দুল রতন খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝােতা স্মারক স্বাক্ষর করেন।

জেএন/রাজীব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM