সড়ক ঝুকিঁপূর্ণ হলে আমাদের সবার জীবন ঝুকিঁপূর্ণ হবে: ডিসি-ট্রাফিক

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি-ট্রাফিক) এন.এম নাসিরুদ্দিন বলেছেন, সকলের জন্য নিরাপদ সড়ক দরকার। এজন্য আমরা প্রত্যেকে সড়ক ব্যবহার করি। সড়ক ঝুকিঁপূর্ণ হলে আমাদের সবার জীবন ঝুকিঁপূর্ণ হবে। আমাদের জীবন, সম্পদ ও সম্ভ্রমের জন্য সড়কের নিরাপত্তা প্রয়োজন। সড়ক নিরাপত্তা নিয়ে আমরা অনেক চেষ্টা করলেও তা সহজে বাস্তবায়ন হচ্ছে না। তবু আমাদের বলতে হয়। সড়ক পরিবহণ আইন মেনে গাড়ি চালালে দুর্ঘটনা পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে না পারলেও অনেকটা হ্রাস পাবে। এজন্য সচেতনতার কোন বিকল্প নেই।

- Advertisement -

জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২৩ উপলক্ষে আজ ২২ অক্টোবর রোববার সকাল সাড়ে ১০টায় নগরীর চট্টগ্রাম-শুভপুর বাস মালিক সমিতির কার্যালয়ে ট্রাফিক-দক্ষিণ বিভাগ আয়োজিত সড়কে শৃঙ্খলা ও নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

- Advertisement -google news follower

দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-“আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি”।

দিবসটি উপলক্ষে নগরীর নিউমার্কেট মোড়, ওয়াসা মোড়, কাজির দেউরি মোড়, টাইগারপাসসহ অন্যান্য স্থানে ট্রাফিক সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন উপ-পুলিশ কমিশনার এন.এম নাসিরুদ্দিন।

- Advertisement -islamibank

ডিসি-ট্রাফিক বলেন, সড়ক নিরাপদ রাখা আমাদের সকলের দায়িত্ব। এজন্য পরিবহন চালক-শ্রমিকসহ প্রত্যেককে আন্তরিক হতে হবে। সড়ক দুর্ঘটনায় কারও মৃত্যু বা পঙ্গুত্ববরণ আমরা কেউ কখনো কামনা করি না। পরিবহণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে সড়কে গাড়ি চালাতে হবে।

তিনি আরও বলেন, নিরাপদ সড়ক উপহার দেয়া আমাদের সকলের দায়িত্ব। কিন্তু বিভিন্ন কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এর জন্য শুধু পরিবহন চালক-শ্রমিক এককভাবে দায়ী নয়, জনসচেতনতাও জরুরী। জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হলে সড়কে লাইসেন্স, ডকুমেন্ট বা ফিটনেসবিহীন গাড়ি চালানো থেকে বিরত থাকতে হবে। প্রতিযোগিতামূলক মনোভাব, ওভার টেকিং, ওভার লোড, ওভার স্পিড ও অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানো যাবে না।

চট্টগ্রাম-শুভপুর বাস মালিক সমিতির সভাপতি আব্দুর রহিমের সভাপতিত্বে ও সিএমপি’র ট্রাফিক-দক্ষিণ বিভাগের টিআই (প্রশাসন) মোঃ রফিকুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত জাতীয় নিরাপদ সড়ক দিবসের সভায় বিশেষ অতিথি ছিলেন সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) মোঃ মোঃ মাহমুদুল হাসান।

বক্তব্য রাখেন টিআই (সদরঘাট) মোঃ মুহিবুর রহমান, চট্টগ্রাম-শুভপুর বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক নুরুল আবছার, শুভপুর বাস শ্রমিক সংগঠনের সভাপতি বিমল চন্দ্র নাথ ও যুগ্ম সম্পাদক দিদারুল আলম। সভায় চট্টগ্রাম-শুভপুর বাস মালিক ও চালক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM