বন্ধ হচ্ছে লাখ লাখ জিমেইল অ্যাকাউন্ট: যেভাবে নিজেরটা সচল রাখবেন

দুই বছরে ধরে অব্যবহৃত লাখ লাখ জিমেইল আগামী ডিসেম্বর মাস থেকে মুছে ফেলার ঘোষণা দিয়েছে গুগল। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটির প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

- Advertisement -

এক ব্লগপোস্টে গুগলের প্রডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট রুথ ক্রচেলি বলেন, অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করার অংশ হিসেবে এ পদক্ষেপ।

- Advertisement -google news follower

অনেক দিন ধরে অব্যবহৃত অ্যাকাউন্টে নিরাপত্তা বিঘ্ন হওয়ার সম্ভাবনা থাকে। কারণ ভুলে যাওয়া বা অব্যবহৃত অ্যাকাউন্টে প্রায়ই পুরোনো বা পুনঃব্যবহৃত পাসওয়ার্ড যুক্ত থাকে।

এসব অ্যাকাউন্টে টু–ফ্যাক্টর অথেনটিকেশন সেট আপ থাকে না এবং গ্রাহকেরা অ্যাকাউন্টের নিরাপত্তা যাচাই করে না। অর্থাৎ এসব অ্যাকাউন্টের নিরাপত্তা প্রায়ই দুর্বল হয়। আর স্ক্যামসহ পরিচয় চুরির মত বিভিন্ন ক্ষতিকর কাজে এসব ব্যবহৃত হতে পারে।

- Advertisement -islamibank

যেসব অ্যাকাউন্ট দুই বছরে ধরে অব্যবহৃত রয়েছে ডিসেম্বর থেকে সেগুলো ডিলিট করা হবে। সেই সঙ্গে গুগল ওয়ার্কস্পেস যেমন জিমেইল, ডকস, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার ও গুগল ফটোজের কনটেন্টও ডিলিট করে দেওয়া হবে।

শুধুমাত্র ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের জন্য নীতিটি কার্যকর হবে। স্কুল বা ব্যবসায়িক অ্যাকাউন্টের জন্য তা হবে না।

গুগল অ্যাকাউন্টের ফ্রি স্টোরেজ শেষ হওয়ার পর যা হবে গুগল অ্যাকাউন্টের ফ্রি স্টোরেজ শেষ হওয়ার পর যা হবে অ্যাকাউন্ট ডিলিটের প্রক্রিয়া পর্যায়ক্রমে শেষ হবে।

প্রথমে যেসব অ্যাকাউন্ট তৈরির পর আর ব্যবহার করা হয়নি, সেগুলো ডিলিট করা হবে। এসব অ্যাকাউন্ট ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেসে অনেকগুলো নোটিফিকেশন পাঠানো হবে।

অ্যাকাউন্ট চালু রাখতে যা করতে হবে :
অ্যাকাউন্ট চালু রাখার সবচেয়ে সহজ উপায় হল- প্রতি দুই বছরে অন্তত একবার সাইন–ইন করা। গুগল অ্যাকাউন্টে সাইন–ইন করা থাকলে সেগুলোকে সক্রিয় ভাবা হয়। এ ছাড়া সাইন–ইনের পর অ্যাকাউন্ট ডিলিট হওয়া বন্ধ করতে যেসব পদক্ষেপ নেওয়া যায়–

১. কোনো ইমেইল পড়া বা সেন্ড করা।
২. গুগল ড্রাইভ ব্যবহার করা।
৩. ওই অ্যাকাউন্ট দিয়ে ইউটিউব ভিডিও দেখা।
৪. গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করা।
৫. গুগল সার্চ ব্যবহার করা।
৬. গুগলের সাইন ইন ব্যবহার করে থার্ড পার্টি অ্যাপ বা সেবায় সাইন ইন করা।

এ ছাড়া যেসব অ্যাকাউন্টে গুগলের সাবস্ক্রিপশন কেনা রয়েছে, সেগুলো সক্রিয় হিসেবে বিবেচনা করবে এই প্ল্যাটফর্ম।

জেএন/আর এস

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM