ভেনিসের আদলে হবে চট্টগ্রাম

শেক্সপিয়ারের নাটক মার্চেন্ট অফ ভেনিস সবাই কমবেশি শুনেছেন। যে বিখ্যাত শহর ভেনিস গা ঘেঁষে এঁকেবেঁকে বয়ে চলার স্বচ্ছ পানি লেকের জন্য পৃথিবী জুড়ে বিখ্যাত।

- Advertisement -

সেই শহরের আদলে চট্টগ্রামের তিন খালে পর্যটন নৌকা ও স্পিড বোট চালানোর উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

- Advertisement -google news follower

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নেওয়া নগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় বাকলিয়ার তিনটি খালে উদ্যোগটি চালু করা হবে।

খাল তিনটি হচ্ছে- বাকলিয়া এলাকার রাজাখালী-১, রাজাখালী-২ এবং রাজাখালী-৩। প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করতে গতকাল (মঙ্গলবার) বিকেলে খালগুলো পরিদর্শনে যান সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

- Advertisement -islamibank

প্রকল্প সূত্রে জানা যায়, সিডিএ’র জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় খনন করা নগরীর বাকলিয়া এলাকার রাজাখালী-১, রাজাখালী-২ এবং রাজাখালী-৩, এই তিনটি খাল একটি অন্যটির সঙ্গে যুক্ত। ৩০-৩২ ফুট প্রস্তের এ তিন খালের দৈর্ঘ্য প্রায় ৪ কিলোমিটার।

ইতিমধ্যে খাল তিনটির খনন কাজের পাশাপাশি দুই পাড়ে রিটেইনিং ওয়াল, রেলিং নির্মাণ করা হয়েছে। এছাড়া খাল দখল ঠেকাতে দুই পাশে নির্মাণ করা হয়েছে সড়কও।

বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী বলেন, উন্নয়নমূলক কাজ শেষ হওয়ায় প্রতিদিন বিকালে রাজাখালীর খালগুলোতে প্রচুর লোকজনের সমাগম হচ্ছে।

নগরবাসীর ঘোরাঘুরির সুন্দর একটি পরিবেশ তৈরি হয়েছে। এজন্য খালগুলোতে বিনোদনের ক্ষেত্র তৈরির একটি পরিকল্পনা নেওয়া হয়েছে।

তিনি বলেন, সিটি কর্পোরেশনকে আমরা রাজাখালীর খালগুলোতে নৌকা, স্পিড বোট চালুর একটি প্রস্তাব দিয়েছি। সিটি মেয়র সেটি গ্রহণ করেছেন এবং মঙ্গলবার (আজ) বিকেলে তিনি খালগুলো পরিদর্শনে যাবেন।

খালে প্রতিদিন বিকালে নৌকা, স্পিড বোট চললে- প্রচুর মানুষ চড়বে। এতে খালগুলোতে ময়লা-আবর্জনা ফেলার পরিমাণ শূন্যে নেমে আসবে।

উল্লেখ্য, ৮ হাজার ৬২৬ কোটি টাকায় চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসন প্রকল্পের অধীনে নগরীর ৩৬টি খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন করছে সিডিএ।

সিডিএ’র হয়ে এ প্রকল্পের পূর্ত কাজ পরিচালনা করছে সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনক্ট্রাকশন ব্রিগেড।

গত ৩০ নভেম্বর পর্যন্ত এ প্রকল্পের অধীন ৩৬টি খালের মধ্যে ১৮টি খালের উন্নয়ন কাজ শেষ হয়েছে। আরও ৩টি খালের রিটেইনিং ওয়াল নির্মাণ শেষে এখন মাটি খননের কাজ চলছে। সব মিলিয়ে আরডিপিপি অনুযায়ী এ প্রকল্পের অগ্রগতি ৭০ শতাংশ।

জেএন/হিমেল/রাজীব

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM