আইপিএলে ফের নতুন নিয়ম

বিশ্বে অনেক প্রতিভাবান ক্রিকেটার উঠে এসেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর বদৌলতেই। সামনেও আসবে। নতুন নতুন ক্রিকেটারের সঙ্গে অনেক নতুন নিয়মের সঙ্গেও পরিচয় করিয়েছে এই টুর্নামেন্ট। তারই ধারাবাহিকতায় আসন্ন ২০২৪ আইপিএলেও যোগ হচ্ছে নতুন এক নিয়ম।

- Advertisement -

বলা হয় থাকে টি-টোয়েন্টি হচ্ছে ব্যাটারদের খেলা। প্রতিটি ম্যাচেই বোলাররা পরিণত হন বলির পাঁঠায়। তবে এবার কিছুটা হলেও পরিবর্তন আসছে এই নিয়মে।

- Advertisement -google news follower

ব্যাটে-বলে প্রতিদ্বন্দ্বিতা আরও বাড়াতে আইপিএলের ২০২৪ এর আসর থেকে ওভারে দুটি বাউন্সার বৈধ করা হচ্ছে। অর্থ্যাৎ এবারের আইপিএলে এক ওভারে সর্বোচ্চ দুটি পর্যন্ত বাউন্সার দিতে পারবে বোলাররা।

আইপিলের আগে সৈয়দ মুশতাক আলি ট্রফিতে এই নিয়ম পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল। খবর টাইমস অব ইন্ডিয়া

- Advertisement -islamibank

আইসিসির আন্তর্জাতিক টি-টোয়েন্টির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, ওভারপ্রতি একটি বাউন্সার বা কাঁধসমান উচ্চতার শর্ট বলকে বৈধ বলে গণ্য করা হয়। এরপর থেকে ডাকা হয় নো বল। আইপিএলে সেটি বাড়িয়ে করা হচ্ছে দুটি। মানে ওভারে তৃতীয় বাউন্সারের ক্ষেত্রে ডাকা হবে নো বল।

আইপিলের এ নিয়মকে জাতীয় দলের পেসার জয়দেব উনাদকাট সাধুবাদ জানিয়েছেন। এবারের আইপিএলের নিলামে ৫০ লাখ ভিত্তি মূল্যের গ্রুপে থাকা উনাদকাট ক্রিকইনফোকে জানান, আমার মনে হয় ওভারে দুটি বাউন্সার বেশ কাজে আসবে এবং আমার মনে হয় এটি এমন একটা ব্যাপার, যাতে বোলাররা ব্যাটসম্যানের ওপর সুবিধা পাবে।

কারণ, ধরুন একজন স্লো বাউন্সার করল আগে ব্যাটসম্যান নিশ্চিত থাকত যে আর বাউন্সার আসবে না। তবে এখন ওভারের প্রথম অর্ধে আপনি যদি একটা স্লোয়ার বাউন্সার করেও থাকেন, আপনি আরেকটি করতে পারবেন।

বাউন্সারের নিয়মে পরিবর্তন আসলেও গতবার যুক্ত হওয়া ‘ইমপ্যাক্ট প্লেয়ার’-এর নিয়ম থাকছে এবারও। এ নিয়মে ম্যাচের যে কোনো সময় একাদশের বাইরে থেকে একজন খেলোয়াড়কে নামানো যায়।

এ নিয়ম অনুযায়ী, টসের সময় ইমপ্যাক্ট বদলি হিসেবে চারজনের নাম দিতে হয়, যার মধ্য থেকে একজন প্রতি ম্যাচে নামতে পারেন।

অবশ্য একাদশে যদি চারজন বিদেশি খেলোয়াড় থেকে থাকে, তাহলে ইমপ্যাক্ট বদলি হিসেবে একজন ভারতীয়কে নিতে হবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM