বের্নার্দো বের্তোলুচির জীবনাবসান

0

ইতালির প্রখ্যাত এবং বিতর্কিত পরিচালক বের্নার্দো বের্তোলুচি (৭৭) মারা গেলেন। তিনি ক্যানসারে ভুগছিলেন। রোমে নিজের বাড়িতেই সোমবার (২৬ নভেম্বর) সকালে জীবনাবসান হয় তার।

লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস, দ্য কনফর্মিস্ট, দ্য লাস্ট এম্পেরর-এর স্রষ্টা বের্তোলুচি তার ক্যারিয়ার শুরু করেন আরেক বিখ্যাত ও বিতর্কিত পরিচালক পিয়ের পাওলো পাসোলিনির সহকারী হিসেবে। ১৯৬২ সালে ২১ বছর বয়সে প্রথম পরিচালনা করেন ‘দ্য গ্রিম রিপার’ ছবিটি। এরপর ‘বিফোর দ্য রেভ্যুলিউশন’।

আন্তর্জাতিক চলচ্চিত্রে প্রথম সারিতে উঠে আসেন ১৯৭০ সালে ‘দ্য কনফর্মিস্ট’ ছবির মাধ্যমে। সেটাই তার প্রথম অস্কার মনোনয়ন। পরের ছবিটি বহু বিতর্কিত ‘লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস’। যেখানে মার্লোন ব্র্যান্ডো এবং তরুণী অভিনেত্রী মারিয়া স্নাইডারের অবাধ   যৌনদৃশ্য অনেক দেশেই ছবিটিকে সেন্সরের মুখে ফেলে।

বিশ শতকের অন্যতম গুরুত্বপূর্ণ ছবি বলে গণ্য হলেও, মার্লোন এবং বের্তোলুচি আগে থেকে কিছু না বলে মারিয়াকে একটি দৃশ্যে যৌন নির্যাতনের ভাগী করেছিলেন বলে অভিযোগ ওঠে। মারিয়া দীর্ঘদিন সেই ট্রমা কাটিয়ে উঠতে পারেননি বলে জানান। বের্তোলুচি ঘটনাটা অস্বীকার করতে পারেননি, ভুল বোঝাবুঝি বলে দাবি করেছিলেন। কিন্তু নৈতিকতা এবং লিঙ্গ বৈষম্যের প্রশ্নে এখনো ঘটনাটি আলোচিত হয়।

এরপরে বের্তোলুচির সবচেয়ে নামকরা ছবি দ্য লাস্ট এম্পেরর (১৯৮৭), যা ৯টি অস্কার জেতে। নব্বইয়ের দশকে ‘লিটল বুদ্ধ’ ছবির জন্য বের্তোলুচি ভারতেও কাটিয়েছিলেন কিছু সময়। দিল্লির বস্তি থেকে ছোট্ট রাজুকে বেছে নিয়েছিলেন ছবির অন্যতম অভিনেতা হিসেবে।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...