দেশে ৫.৬ শতাংশ কমেছে দারিদ্র্যের হার

বিগত ছয় বছরের ব্যবধানে দেশে দারিদ্র্যের হার ৫.৬ শতাংশ কমেছে। এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

- Advertisement -

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে ‘হাউজহোল্ড ইনকাম অ্যান্ড এক্সপেনডিচার সার্ভে (এইচআইইএস) ২০২২’-এর চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

- Advertisement -google news follower

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি ছিলেন ব্র্যাকের চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান। অতিথি ছিলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. মো. কাউছার আহমেদ।

বিবিএস মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মহিউদ্দিন আহমেদ এমপিএইচ।

- Advertisement -islamibank

প্রকল্প পরিচালক জানান, ২০২২ সালে উচ্চ দারিদ্র্য রেখা ব্যবহার করে হেডকাউন্ট রেট জাতীয় পর্যায়ে হয়েছে ১৮.৭ শতাংশ, পল্লি এলাকায় ২০.৫ শতাংশ এবং শহরাঞ্চলে ১৪.৭ শতাংশ।

২০১৬ সালে জাতীয় পর্যায়ে দারিদ্র্যের হার ছিল ২৪.৩ শতাংশ। ওই সময় এ হার পল্লি এলাকায় ছিল ২৬.৪ শতাংশ এবং শহরাঞ্চলে ১৮.৯ শতাংশ।

ফলে ২০১৬ সালের তুলনায় ২০২২ সালে জাতীয় পর্যায়ে দারিদ্র্যের হার কমেছে ৫.৬ শতাংশ।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM