ঘরে বসেই জেনেনিন আপনার ভোটকেন্দ্র কোনটি?

রাত পেরোরেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনকে ঘিরে নানা দিক নিয়ে আগ্রহ বাড়ছে মানুষের মধ্যে সেইসাথে নানা ধরণের প্রশ্নের উত্তর তারা খুঁজছেন ইন্টারনেটে।

- Advertisement -

আপনার ভোটার নম্বর, কোন এলাকার ভোটার, কোন কেন্দ্রে ভোট দেবেন ও এর ঠিকানাসহ নির্বাচন সংশ্লিষ্ট প্রায় সব কিছুই এখন ঘরে বসে জানতে পারবেন। এজন্য ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামে একটি অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া চাইলে কমিশনের ওয়েবসাইট থেকেও ভোটের তথ্য জানতে পারবেন।

- Advertisement -google news follower

প্রথমেই জেনে নেওয়া যাক অ্যাপ থেকে কীভাবে তথ্য পেতে পারেন।

প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোর বা থেকে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপটি ফোনে ইনস্টল করতে হবে। এরপর অ্যাপটিতে প্রবেশ করে প্রথম নির্বাচন করতে হবে ভাষা। এরপর জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে।

- Advertisement -islamibank

নিবন্ধন করার পর ভোটার আইডি কার্ডের নম্বর দিলে আপনার ভোটকেন্দ্র কোথায়, ভোটের সিরিয়াল নম্বরসহ যাবতীয় তথ্য জানা যাবে। এসব তথ্য ছাড়াও প্রার্থীদের নাম, ছবি, প্রার্থীদের হলফনামাসহ কেন্দ্রের লোকেশনও জানা যাবে।

এছাড়া ইসির ওয়েবসাইটে মিলবে তথ্য

অ্যাপ ছাড়াও ভোটকেন্দ্র ও নির্বাচন বিষয়ক তথ্য জানা যাবে ইসির ওয়েবসাইটে । ওয়েবসাইটে ৩০০ নির্বাচনী আসনের তথ্য রয়েছে। নির্বাচনী আসনের তালিকা থেকে ভোটাররা জানতে পারবেন তার ওয়ার্ডের জন্য কোন কেন্দ্র নির্ধারিত রয়েছে। কেবল নির্ধারিত কেন্দ্রেই ভোট দিতে পারবেন।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার ৪২ হাজার ২৪টি ভোটকেন্দ্র ও দুই লাখ ৬০ হাজার ৮৫৬টি ভোটকক্ষ রয়েছে ( তথ্যসূএে:জাগোনিউজ২৪ )।

এবার মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ। এরমধ্যে নতুন ভোটার ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার। মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭৬ লাখ ও নারী ৫ কোটি ৮৯ লাখ। আর হিজড়া ভোটার ৮৪৯ জন।

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM