৭০০ মিলিয়ন ডলার ঋণ দিতে আগ্রহী বিশ্বব্যাংক : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশকে নতুনভাবে আরও ৭০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে বিশ্বব্যাংক।

- Advertisement -

ন্যাম সম্মেলন থেকে ফিরে মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

- Advertisement -google news follower

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য ৭০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক।

পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেকের সঙ্গে বৈঠক হয়েছে। তিনি জানিয়েছেন, রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য ৭০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক। এর মধ্যে ৩১৫ মিলিয়ন ডলার রোহিঙ্গাদের জন্য অনুদান দেবে। আর ৩৮৫ মিলিয়ন ডলার রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য সফট লোন।

- Advertisement -islamibank

ড. হাছান মাহমুদ বলেন, বিশ্বব্যাংক সম্পর্ক বাড়ানোর কথা বলেছে। আমাদের সঙ্গে তারা আরও সম্পৃক্ততা বাড়াবে।
মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী’র সঙ্গে বৈঠকে আলোচনা প্রসঙ্গে জানতে চাইলে হাছান মাহমুদ আরও বলেন, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে আগ্রহ দেখিয়েছেন। পাশাপাশি বাংলাদেশ-মিয়ানমারের বাণিজ্য পূর্বের অবস্থায় ফিরিয়ে নিতেও আলোচনা হয়েছে।

জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন জানিয়ে তিনি বলেন, দারিদ্রের বিমোচন এবং নারী অধিকার প্রতিষ্ঠায় শেখ হাসিনার প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব।

উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ১৯-২০ জানুয়ারি উগান্ডায় জোট নিরপেক্ষ আন্দোলনের ১৯তম শীর্ষ সম্মেলন এবং ২১-২২ জানুয়ারি ৭৭ জাতি গ্রুপ ও চীনের তৃতীয় দক্ষিণ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

দেশে ফিরে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন। ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM