নিউমোনিয়া প্রতিরোধী টিকা এনেছে ইনসেপ্টা

নিউমোনিয়া ও নিউমোকক্কাল (ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত শিশুদের মারাত্মক এক ধরনের রোগ) প্রতিরোধী এভিমার-১৩ নামে একটি টিকা বাজারে এনেছে ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস। নিউমোকক্কালজনিত সব রোগ প্রতিরোধে এই টিকা কার্যকরি ভূমিকা রাখবে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। ৬ সপ্তাহ থেকে ৬৫ বছর বয়সীরা এই টিকা নিতে পারবেন। এটিই দেশে প্রথম নবজাতকসহ সব বয়সীদের জন্য নিউমোনিয়ার টিকা।

- Advertisement -

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বাংলাদেশ লাং ফাউন্ডেশনের (বিএলএফ) উদ্যোগে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘রেসপিরেটরি ভ্যাকসিনস্‌’ শীর্ষক এক সায়েন্টিফিক সেমিনারের বক্তারা এ সব তথ্য জানান। সাখানে ‘এভিমার-১৩’ টিকার মোড়ক উন্মোচন করা হয়। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ লাং ফাউন্ডেশনের সভাপতি বক্ষব্যধি বিশেষজ্ঞ অধ্যাপক মো. আলী হোসেন।

- Advertisement -google news follower

মো. আলী হোসেন বলেন, ‘এভিমার-১৩’ টিকা যে কোনো বয়সীদের দেওয়া যাবে। এটি ৯৫ শতাংশ অ্যন্টিবডি তৈরি করতে সক্ষম। এর ইমিউনিটি দীর্ঘ সময় পর্যন্ত থাকবে। এই টিকা শ্বাসকষ্টজনিত সব ভাইরাসের বিরুদ্ধে কার্যকর। নিউমোনিয়া বা নিউককক্কালজনিত রোগ প্রতিরোধে ডায়াবেটিস, কিডনি রোগীরাও এ টিকা নিতে পারবেন। শুধু নিউমোনিয়া থেকে প্রতিরোধী নয় অ্যাডাল্ট জনগোষ্ঠীর সুরক্ষার জন্যও এ ভ্যাকসিন নেওয়া দরকার।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সিনিয়র মার্কেটিং ম্যানেজার ফারহানা লিজু বলেন, নিউমোনিয়া প্রতিরোধে ২ বছরের কম বয়সীদের ৩ ডোজের এভিমার-১৩ টিকা নিতে হবে। এছাড়া সব বয়সীরা এক ডোজ টিকা নিলেই হবে। দেশের বাজারে এ টিকার দাম ৪ হাজার টাকা। তিনি বলেন, প্রতি বছর শ্বাসকষ্টজনিত কারণে অসংখ্য মানুষের মৃত্যু হয়। বিশেষ করে অ্যাজমা, সিওপিডি, হৃদরোগী, কিডনি রোগী, শিশু ও বয়স্ক ব্যক্তি এবং যাদের দূর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা এমন ব্যক্তিরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন। এতদিন বাংলাদেশে এই টিকার অনেক বেশি চাহিদা থাকলেও শুধুমাত্র আমদানির উপরই আমাদের নির্ভর করতে হতো। এখন এটি বাংলাদেশে তৈরি হবে।

- Advertisement -islamibank

সেমিনারে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ লাং ফাউন্ডেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ডা. মো.রুহুল আমীন, ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক মোহাম্মদ মহিউদ্দিন আহমেদ, কনসালটেন্ট পালমোনোলজিস্ট ডা. মোহাম্মদ আব্দুস শাকুর খান, বিএলএফের থোরাসিক সার্জারি সেলের সদস্য সচিব অধ্যাপক একেএম আকরামুল হক এবং জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারি অধ্যাপক ডা. গোলাম সারওয়ার এলএইচ ভুঁইয়া।

এসএ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM