বীরপ্রতীক তারামন বিবি আর নেই

0

৬১ বছর বয়সে মারা গেলেন বীরপ্রতীক খেতাব পাওয়া নারী মুক্তিযোদ্ধা তারামন বিবি। শুক্রবার (৩০ নভেম্বর) রাত দেড়টার দিকে কুড়িগ্রামে নিজ বাড়িতে তাঁর মৃত্যু হয়।

তারামন বিবির মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছেন তাঁর ছেলে আবু তাহের। তিনি জানান, শনিবার (১ ডিসেম্বর) জোহরের নামাজের পর জানাজা শেষে তারামন বিবির মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

দীর্ঘদিন ধরে ফুসফুস ও শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এই বীর মুক্তিযোদ্ধা। নভেম্বরে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঢাকা সিএমএইচে ভর্তি করা হয়। ক’দিন পরেই তিনি আবার ফিরে যান নিজ বাড়িতে।

১৯৫৭ সালে তারামন বিবির জন্ম হয়েছিল কুড়িগ্রামের চর রাজিবপুর উপজেলার শংকর মাধবপুর গ্রামে। মুক্তিযুদ্ধের সময় তাদের এলাকা ছিল ১১নং সেক্টরের অধীনে। ওই সেক্টরের মুহিব হাবিলদার নামে এক মুক্তিযোদ্ধা তারামন বিবিকে মুক্তিযুদ্ধে অংশ নিতে উৎসাহ দেন। তখন তারামনের বয়স ছিল মাত্র ১৪ বছর।

প্রথমদিকে ১১নং সেক্টরে তারামন রান্নাবান্না করতেন। পরে তার সাহস ও উৎসাহ দেখে মুহিব হাওলাদার তাঁকে অস্ত্র চালনা শেখান। এরপর তারামন অনেক সম্মুখযুদ্ধে পুরুষ মুক্তিযোদ্ধাদের সঙ্গে অংশ নেন এবং পাক বাহিনীকে পরাস্ত করেন। ১৯৭৩ সালে বাংলাদেশ সরকার তাঁকে বীরপ্রতীক খেতাব প্রদান করে।

জয়নিউজ/আরসি
আরও পড়ুন
লোড হচ্ছে...