কারাগারে পুতিন বিরোধী নাভালনির মৃত্যু

অনলাইন ডেস্ক

রাশিয়ায় আলোচিত বিরোধী নেতা আলেক্সি নাভালনি মারা গেছেন। কারাগারে তার মৃত্যু হয়েছে। এর আগে রাশিয়ার একটি আদালত তাকে ১৯ বছরের কারাদণ্ড দেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

- Advertisement -

প্রিজন সার্ভিসের বরাত দিয়ে বলা হয়, কারাগারে হাঁটাহাঁটির সময়ে নাভালনি অসুস্থ বোধ করেন এবং এক পর্যায়ে অজ্ঞান হয়ে যান। এসময় অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম চলে আসে। ঘটনার পরপরই চিকিৎসকরা তার মৃত্যুর কথা জানান। তবে ঠিক কি কারণে তার মৃত্যু হয়েছে তা এখনো স্পষ্ট নয়।

- Advertisement -google news follower

নাভালনি মস্কো থেকে প্রায় এক হাজার নয়শ কিলোমিটার উত্তর-পূর্বে খার্পের আইকে-৩ পেনাল কলোনিতে ছিলেন।

এটি পোলার উলফ নামে পরিচিত। মস্কোর উত্তর-পূর্বাঞ্চল থেকে ১ হাজার ৯০০ কিলোমিটার (১২০০ মাইল) দূরে ওই কারাগারের অবস্থান।

- Advertisement -islamibank

পোলার উলফ নামের নতুন কারাগারটিকে রাশিয়ার সবচেয়ে ভয়াবহ কারাগার বলে মনে করা হয়। সেখানে আটক অধিকাংশ বন্দিই গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন।

রাশিয়ায় নাভালনিকেই একমাত্র বিরোধী নেতা বলে মনে করা হতো, যিনি সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিতে রাশিয়াজুড়ে বিপুল সংখ্যক মানুষকে একত্রিত করতে সক্ষম ছিলেন। ২০২০ সালে তাকে সাইবেরিয়ায় বিষ প্রয়োগ করা হয়েছিল। তবে সে যাত্রায় অল্পের জন্য বেঁচে যান তিনি। সে সময় পশ্চিমা দেশগুলো জানায় যে, তার ওপর স্নায়ুবিক এজেন্ট প্রয়োগ করা হয়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM