হালিমের মুরগী ফার্মে বসানো ফাঁদে আটকা পড়ল মেছোবাঘ

অনলাইন ডেস্ক

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নের ৮নং ওয়ার্ডস্থ হালিমের ফার্মে মুরগী খেতে এসে ফাঁদে আটকা পড়েছে একটি মেছোবাঘ।

- Advertisement -

সোমবার দিবাগত রাতের কোনো এক সময় মুরগী খেতে এসে বিপন্ন প্রজাতির এ মেছোবাঘটি ফাঁদে আটকা পড়ে। আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে এ তথ্য নিশ্চিত করেছে খামারি আব্দুল হালিম।

- Advertisement -google news follower

জানা যায়, উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নের ৮নং ওয়ার্ডস্থ হোসেন কাজীর বাড়ির আমির আহমদের ছেলে আবদুল হালিম তার বাড়িতে একটি মুরগির খামার তৈরি করেন।

কিছুদিন ধরেই খামার থেকে মেছোবাঘ মুরগি খেয়ে চলে যায়। তাই তিনি লোহার খাঁচা বানিয়ে ফাঁদ পেতে রাখেন।

- Advertisement -islamibank

আব্দুল হালিম বলেন, সম্প্রতি বেশ কয়েকটি মেছোবাঘ শাবকের উৎপাত লক্ষ্য করছি। আমার খামারের মুরগী খাওয়ার পর আমি ফাঁদ পেতেছি।

গত শনিবার রাতে ফাঁদ পেতে দিয়ে বাড়িতে চলে যায়। পরে গত রবিবার সকালে ফাঁর্মে এসে দেখেন ওই খাঁচায় বড় আকারের একটি মেছো বাঘ আটকে আছে।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করলে তিনি ঘটনাস্থলে এসে বিষয়টি বনবিভাগকে অবহিত করেন।

তবে যারা বাঘটি বস্তা ভর্তি করে নিতে এসেছেন তারা তেমন অভিজ্ঞ না। যে নেট তারা নিয়ে এসেছিলেন সেটিও ছিলো দুর্বল, যার কারনে আটক মেছো বাঘটি নেট ছিড়ে সহজেই পালিয়ে যেতে সক্ষম হয়। যদি অভিজ্ঞ হতেন তবে সেটি তাদের ফাঁকি দিয়ে পালিয়ে যেতে পারতেন না।

ফলে সোমবার রাতে পুনরায় আবার ফাঁদ পাতা হলে ওই খাঁচায় আরেকটি মেছোবাঘ আটকা পড়েছে। মেছোবাঘটি রেসকিউ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য ইউএনওকে অবহিত করেছি।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবিএম মশিউজ্জামান জানান, হালিমের মুরগীর খামারে আরও একটি মেছোবাঘ আটকের খবর পেয়েছি। সেটি রেসকিউ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM