শিক্ষা কর্মকর্তাদের পদবি পরিবর্তনের সিদ্ধান্ত

শিক্ষা ডেস্ক :

মাঠ পর্যায়ের উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তা এবং সহকারী শিক্ষা কর্মকর্তাদের পদবি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

- Advertisement -

এরই মধ্যে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

- Advertisement -google news follower

মার্চের শেষদিকে সচিব কমিটির সভায় এ প্রস্তাব অনুমোদন পেতে পারে। তবে পদের নাম বদলালেও এই কর্মকর্তাদের বেতন গ্রেডে কোনো পরিবর্তন হবে না বলে জানা গেছে।

নতুন প্রস্তাব অনুযায়ী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ‘শিক্ষা অফিসারদের পদবি পরিবর্তন করে ‘প্রাথমিক শিক্ষা অফিসার’ করা হচ্ছে।

- Advertisement -islamibank

এ ছাড়া উপজেলা বা থানা শিক্ষা অফিসারদের পদবি পরিবর্তন করে উপজেলা বা থানা প্রাথমিক শিক্ষা অফিসার করা হচ্ছে। দুই ক্ষেত্রেই নবম গ্রেডে (প্রথম শ্রেণি) বেতন-ভাতা পান কর্মকর্তারা। পদের নাম বদলালেও আগের মতোই বেতন-ভাতা পাবেন তারা।

একইভাবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী শিক্ষা অফিসারদের পদ হবে ‘সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার’। উপজেলা বা থানার ক্ষেত্রেও একই পরিবর্তন আনা হচ্ছে। এই কর্মকর্তারা আগের মতোই দশম গ্রেডে বেতন-ভাতা পাবেন।

সংশ্লিষ্টরা জানান, সাবেক রাষ্ট্রপতি মেজর জিয়াউর রহমানের শাসনামলে মার্শাল ল কমিটি অন অর্গানাইজেশনাল সেট আপ কমিটির সুপারিশে উপজেলা বা থানা শিক্ষা অফিসার পদটি সৃষ্টি হয়।

পরে দীর্ঘদিন পদনামটি পরিবর্তনের দাবি ওঠে। এর পরিপ্রেক্ষিতে নাম পরিবর্তনের উদ্যোগ নিয়েছে সরকার।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM