গুদামজাত মুক্ত হচ্ছে পেঁয়াজ,দাম কমছে হুহু করে!

অর্থনীতি ডেস্ক :

বাজারে আসা শুরু করেছে কৃষকের মাঠের পেঁয়াজ। অন্যদিকে ভারত থেকেও আমদানি হবে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটি। শঙ্কায় ব্যবসায়ীরা।

- Advertisement -

ফলে অনেকেই এখন গুদামজাত মুক্ত করে বাজারে ছেড়েছে পেঁয়াজ। ফলে দামও কমতে শুরু করেছে হুহু করে।

- Advertisement -google news follower

গত কয়েকদিনের ব্যবধানে মণ প্রতি পেঁয়াজের দাম কমেছে ৮শ থেকে ১৫শ টাকা পর্যন্ত। স্থানীয় পর্যায়ে খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়।

চট্টগ্রামে রোজা শুরু হওয়ার আগেও প্রতি কেজি পেঁয়াজের দামে সেঞ্চুরি হাঁকিয়েছিলো। গেল পাঁচ দিনের ব্যবধানে এই পেঁয়াজের দাম অর্ধেকে নেমে এসেছে।

- Advertisement -islamibank

ব্যবসায়ীরা বলছেন, কৃষকের বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়ে যাওয়ায় দামও চলে এসেছে মানুষের নাগালের মধ্যে। দেশের বিভিন্ন অঞ্চলের চিত্রও একই। মানভেদে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়।

সংশ্লিষ্টরা বলছেন, ভারত থেকে আমদানির খবরে অসাধু ব্যবসায়ীরা মজুত করা পেঁয়াজ বাজারে ছাড়তে শুরু করেছে। তাই দাম কমছে। তবে ব্যবসায়ীরা বলছেন, দাম কমে যাওয়ায় তাদের লোকসান গুনতে হচ্ছে।

পাইকারি বাজারে প্রকার বেঁধে ৪৮ থেকে ৫২ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছে, যা খুচরা বাজারে ৫৫ থেকে ৬০ টাকায়।

মঙ্গলবার চট্টগ্রামের বিভিন্ন বাজারে প্রতি কেজি পেঁয়াজ পাইকারি বাজারে ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হয়েছিলো, আর খুচরা বাজারে দাম ছিলো ৬০ টাকায়। দাম কমে আসায় খানিকটা স্বস্তিতে সাধারণ মানুষ।

এদিকে দেড় সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলির বাজারেও প্রকার ভেদে ৯০ থেকে ১০০ টাকা কেজির পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। পেঁয়াজের দাম কমে যাওয়ায় খুশি ক্রেতারা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM