রেলওয়ের ৯৭ লাখ টাকা আত্মসাতের ঘটনায় মামলা

অনলাইন ডেস্ক

জালিয়াতির মাধ্যমে সৃজন করা ভুয়া বিল-ভাউচারে রেলওয়ে পূর্বাঞ্চলের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাতের ঘটনায় আদালতে মামলা হয়েছে। মামলায় তিনজনের নাম উল্লেখ করে ১০-১৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

- Advertisement -

বৃহস্পতিবার (৪ মার্চ) রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম এ তথ্য জানান।

- Advertisement -google news follower

নাজমুল ইসলাম বলেন, ৯৬ লাখ ৯০ হাজার টাকা আত্মসাতের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনের তথ্যের ভিত্তিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে মামলা করা হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শরীফুল হকের আদালতে মামলাটি করা হয়েছে বলে জানান মহাব্যবস্থাপক নাজমুল ইসলাম। তিনি জানান, মামলাটি আমলে নিয়ে পুলিশের অপরাধ তদন্তকারী সংস্থা-সিআইডিকে তদন্ত করে আদালতে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক।

- Advertisement -islamibank

রেলওয়ের পক্ষে মামলাটি করেন রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী অর্থ উপদেষ্টা ও হিসাব কর্মকর্তা মো. সোহাগ মীর। তিনি জানান, মামলায় আসামি হিসেবে তিনজনের নাম উল্লেখ করা হয়েছে।

তারা হলেন, রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান অর্থ উপদেষ্টা ও হিসাব কর্মকর্তা রফিকুল বারী খানের দপ্তরের অস্থায়ী কম্পিউটার অপারেটর হাবিব উল্লাহ খান হাবিব, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের কর্মকর্তা মো. সোহাগ (৩৫) ও সীমান্ত ব্যাংক লিমিটেড চট্টগ্রামের আগ্রাবাদ শাখার হিসাবরক্ষক কোহিনুর আকতার (৩০)।

মামলার এজাহারে বলা হয় হয়, ১ নম্বর আসামি হাবিব উল্লাহ খান ২০১৫ সালের ১১ ডিসেম্বর থেকে রেলওয়ে সিআরবি চট্টগ্রামে অস্থায়ী ভিত্তিতে কম্পিউটার অপারেটিংয়ের কাজ করে আসছেন। দীর্ঘদিন চাকরির সুবাদে গোপনে বিভিন্ন সিন্ডিকেটের সঙ্গে সম্পর্ক গড়ে তোলেন। ২নম্বর আসামি সোহাগ ঠিকাদারি প্রতিষ্ঠান দি কসমোপলিটন করপোরেশনের একজন ভুয়া কর্মকর্তা, ৩ নম্বর আসামি কোহিনুর আকতার কসমোপলিটন করপোরেশনের পক্ষে সীমান্ত ব্যাংক আগ্রাবাদ শাখার কথিত হিসাবরক্ষক।

মামলার বিবরণ মতে, ২০২৩ সালের ২৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে আসামিরা পর¯পর যোগসাজশে রেলের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আতœসাতের জন্য জাল-জালিয়াতির মাধ্যমে ভুয়া বিল-ভাউচার তৈরি করেন। যার টোকেন নম্বর-০০১৫৩০৩১ উপস্থাপন করা হয়। ওই বিলে সরকারি কর্মকর্তাদের স্বাক্ষর জাল করার পাশাপাশি নকল সিল বানিয়ে রেলের সরঞ্জাম নিয়ন্ত্রকের বরাদ্দকৃত বাজাটের ৯৬ লাখ ৯০ হাজার টাকা আতœসাৎ করেছেন তারা।

রেলওয়ে পূর্বাঞ্চলের সরঞ্জাম নিয়ন্ত্রকের দফতর সূত্র জানায়, গত অর্থবছরে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের সঙ্গে চুক্তির মাধ্যমে রেলের বেশ কিছু সরঞ্জাম কেনা হয়। এর মধ্যে চারটি কাজের বিল তিন কোটি ৬২ লাখ টাকা কসমোপলিটনকে পরিশোধের জন্য হিসাব বিভাগকে চিঠি দেন প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক ফরিদ উদ্দীন। সে টাকা তুলে নেয় ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে সমস্যা সৃষ্টি হয় এই টাকার বাইরে আরও ৯৬ লাখ ৯০ হাজার টাকা ঠিকাদারি প্রতিষ্ঠানের নামে তুলে নেওয়া হয়। রেলওয়েকে কোনও পণ্য না দিয়ে এত টাকা নিয়ে যাওয়ায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

আলোচনা-সমালোচনার মুখে গত ৮ ফেব্রুয়ারি ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করে রেলওয়ে। কমিটির প্রধান করা হয় চট্টগ্রামের বিভাগীয় হিসাব কর্মকর্তা (ডিএফএ) জয়শ্রী মজুমদারকে। জয়শ্রী মজুমদার বলেন, নির্দিষ্ট সময়ের বাইরে অতিরিক্ত সময় নিয়ে ঘটনাটি তদন্ত করা হয়। তদন্তে কম্পিউটার অপারেটর হাবিবসহ তিনজন ঘটনায় জড়িত বলে প্রতিয়মান হয়েছে। সে হিসেবে আমরা প্রতিবেদন জমা দিয়েছি।

এর আগে, গত ১১ ফেব্রুয়ারি রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাব অধিকর্তা মো. সাইদুর রহমান সরকার স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, ৭ ফেব্রুয়ারি বাজেট ও খরচের হিসাব সমন্বয়কালে দেখা যায় গত ২৮ ডিসেম্বর মেসার্স দি কসমোপলিটন করপোরেশনের নামে চারটি বিলের অতিরিক্ত ৯৬ লাখ ৯০ হাজার টাকার একটি সন্দেহজনক বিল পরিশোধ করা হয়েছে। যা গুরুতর আর্থিক অনিয়মের পর্যায়ভুক্ত। ওই বিল পাস ও চেকের মাধ্যমে পরিশোধের সঙ্গে নিম্নবর্ণিত কর্মকর্তা-কর্মচারীরা দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

বিষয়টি সুষ্ঠু তদন্তের স্বার্থে সাত কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হলো। বরখাস্ত হওয়া সাত কর্মকর্তা-কর্মচারী হলেন- রেলওয়ে পূর্বাঞ্চলের হিসাবরক্ষক মামুন হোসেন, মো. আবু নাছের, শিমুল বেগম, সৈয়দ সাইফুর রহমান, অডিটর পবন কুমার পালিত, জুনিয়র অডিটর ইকবাল মো. রেজাউল করিম ও অফিস সহায়ক মাকসুদুর রহমান।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM