ব্রাজিল থেকে কোরবানিতে গরু পাঠানোর অনুরোধ বাণিজ্য প্রতিমন্ত্রীর

অনলাইন ডেস্ক

দামে সস্তা হওয়ায় কোরবানির ঈদে ব্রাজিল থেকে গরু আনা যায় কি না সে বিষয়ে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরাকে অনুরোধ করেছেন বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

- Advertisement -

রোববার (৭ এপ্রিল) বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

- Advertisement -google news follower

আহসানুল ইসলাম টিটু বলেন, সাক্ষাতে ব্রাজিলের পক্ষ থেকে অ্যানিমেল প্রোটিনটা ফোকাসে ছিল। বিশেষ করে ব্রাজিল অত্যন্ত কম দামে মাংস রপ্তানি করে। এ বিষয়ে তারা কথা বলেছে। আমরা আগামী কোরবানিকে সামনে নিয়ে তাদের ব্যক্তিগতভাবে অনুরোধ করেছি। যদি সস্তাই হয় তাহলে কোরবানির সময় গরু পাঠানোর ব্যবস্থা করা যায় কি না। আমরা পসিবিলিটিগুলো দেখবো। বেসিক্যালি ইনিশিয়াল ডায়ালগ। মাত্র শুরু।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেছে যে আমাদের এ জয়েন্ট ডায়ালগটা সামনের দিকে এগিয়ে যাবে। তাদের বাণিজ্যসচিবও সাক্ষাতে ছিলেন। আশা করছি, জুলাইয়ে তারা আমাদের আমন্ত্রণ জানিয়েছে এর মধ্যে আমরা কিছু ক্ষেত্র চিহ্নিত করতে পারবো।

- Advertisement -islamibank

গরুর মাংসের দাম প্রসঙ্গে কোনো আলোচনা হয়েছে কি না এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, দামের বিষয়গুলো তো আমরা আগে আমদানি অ্যালাউ করি তখন দাম ও হেলথ সার্টিফিকেশন নিয়ে আলাপ হবে। আমাদের এখনো অ্যানিমেল প্রোটিন আমদানি নিষিদ্ধ। আমরা পোল্ট্রি এবং মাংস ইম্পোর্ট করি না। আমরা আগে স্টাডি করে নিই, তারপর দেখা যাবে কোনো দামে এটি আসতে পারে। আমরা বলছি, শুধু বাংলাদেশের মার্কেট না বাংলাদেশে এটিকে প্রসেস করে এশিয়ান মার্কেটে এন্টার করার বিষয়টি তাদের বলেছি। আমরা সাউথ এশিয়ান হাব মনে করে যেন কাজে লাগাতে পারে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM